ফাইনালের পিচ নিয়ে চলছে বিস্তর হিসেব-নিকাশ

সংগৃহীত ছবি

ফাইনালের পিচ নিয়ে চলছে বিস্তর হিসেব-নিকাশ

অনলাইন ডেস্ক

কয়েক ঘণ্টা পরই শুরু হবে টি-টোয়েন্টি বিশ্বকাপের ফাইনাল। তাই কেনসিংটনের পিচ নিয়ে চলছে বিস্তর হিসেব-নিকাশ। এই মাঠেই বাংলাদেশ সময় রাত সাড়ে ৮টায় শিরোপার লড়াইয়ে মুখোমুখি হবে ভারত ও দক্ষিণ আফ্রিকা।

চলতি বিশ্বকাপে প্রতিটি দলকেই ভুগিয়েছে উইকেট।

তবে বার্বাডোজের কেনসিংটন ওভাল স্টেডিয়ামের পূর্ব পরিসংখ্যান দিকে তাকালে দেখা যায়, এই পিচে বোলার এবং ব্যাটাররা সমান সুবিধাই পেয়ে থাকেন।

তবে এই মাঠে ফাস্ট বোলাররা বাউন্সের সঙ্গে বল সুইং করার সুযোগ পান। উইকেট শিকারেও আধিপত্য তাদের। পেসারদের মতো না হলেও এখানে স্পিনারদের জন্যও সহায়তা থাকে বিস্তর।

এই স্টেডিয়ামে এখন পর্যন্ত মোট ৩২টি টি-টোয়েন্টি আন্তর্জাতিক ম্যাচ অনুষ্ঠিত হয়েছে। এর মধ্যে প্রথম ব্যাট করা দল জিতেছে ১৯ বার। লক্ষ্য তাড়া করতে নেমে জয় পাওয়া দলের সংখ্যা ১১।

অর্থাৎ নিশ্চিতভাবে টস জেতা দলের জয় পাওয়ার সম্ভাবনা বেশি থাকবে। এই পিচে প্রথম ব্যাট করা দল এভারেজ ১৬২ রানের মতো করেছে, যার মধ্যে সর্বোচ্চ ২২৪।

কিন্তু সব পরিসংখ্যানকে ভুল প্রমাণ করাতে পারে বৃষ্টি। অ্যাকুওয়েদার বলছে, খেলার দিন আকাশ মেঘলা থাকবে। ম্যাচের দিন বজ্রপাতসহ বৃষ্টি হওয়ার সম্ভবনা রয়েছে ৪৬ শতাংশ।

বার্বাডোজে ম্যাচ শুরু হওয়ার কথা স্থানীয় সময় সকাল সাড়ে ১০টায়, সে সময় তিন মিলিমিটার বৃষ্টি হওয়ার সম্ভাবনা আছে। সেক্ষেত্রে টস ম্যাচের জন্য গুরুত্বপূর্ণ হবে এবং ম্যাচের ফলাফল বৃষ্টি আইনের ওপর নির্ভর করতে পারে।

news24bd.tv/কেআই