আবারও একই গ্রুপে ভারত-পাকিস্তান, বাংলাদেশ খেলবে কাদের সঙ্গে?

আবারও একই গ্রুপে ভারত-পাকিস্তান, বাংলাদেশ খেলবে কাদের সঙ্গে?

অনলাইন ডেস্ক

আইসিসির কোনো মেগা আসর মানেই ভারত-পাকিস্তানের একই গ্রুপে থাকা নিশ্চিত। দীর্ঘ ৮ বছরের বিরতির পর আগামী বছর ফিরছে চ্যাম্পিয়নস ট্রফি। এই আসরেও তার ব্যত্যয় ঘটেনি। খসড়া প্রস্তাবে গ্রুপ ‘এ’তে রাখা হয়েছে ভারত ও পাকিস্তানকে।

একই গ্রুপে রয়েছে বাংলাদেশও।

চ্যাম্পিয়নস ট্রফির সামনের আসর হবে পাকিস্তানে। এই আসরে অংশ নেবে আটটি দল। দুই গ্রুপে ভাগ করে চারটি করে দল রেখে একটি খসড়া প্রস্তাব তৈরি করে আয়োজক পাকিস্তান ক্রিকেট বোর্ড (পিসিবি)।

খসড়া প্রস্তাবে টুর্নামেন্টের গ্রুপ, সূচি ও ভেন্যুও ঠিকঠাক করা হয়েছে। ইতোমধ্যে প্রস্তাবিত সূচি আইসিসির কাছে পাঠানো হয়েছে।

পিসিবির প্রস্তাবিত খসড়ায় বাংলাদেশ, ভারত ও পাকিস্তানের সঙ্গে একই গ্রুপে রাখা হয়েছে নিউজিল্যান্ডকে। ‘বি’ গ্রুপে রাখা হয়েছে অস্ট্রেলিয়া, ইংল্যান্ড, দক্ষিণ আফ্রিকা ও আফগানিস্তানকে।

পাকিস্তান চায় ২০২৫ সালের ১৯ ফেব্রুয়ারি থেকে ৯ মার্চের মধ্যে টুর্নামেন্ট আয়োজন করতে। প্রস্তাবে পাকিস্তান-ভারত ম্যাচ রাখা হয়েছে ১ মার্চ। এছাড়া টুর্নামেন্টে ভারতের সব ম্যাচ রাখা হয়েছে একই ভেন্যুতে।

জানা গেছে, পিসিবি চ্যাম্পিয়নস ট্রফির ১৫ ম্যাচের খসড়া সূচি জমা দিয়েছে। এর মধ্যে লাহোরে সাতটি, করাচিতে তিনটি এবং রাওয়ালপিন্ডিতে পাঁচটি ম্যাচ হবে। উদ্বোধনী ম্যাচ ও একটি সেমিফাইনাল হবে করাচিতে, অন্য সেমিফাইনাল রাওয়ালপিন্ডিতে। আর ভারতের সব ম্যাচসহ ফাইনাল হবে লাহোরে। তবে ভারত যদি সেমিফাইনালে ওঠে, তাহলে সেই ম্যাচও হবে লাহোরে।

এর আগে, ২০১৭ সালে সবশেষ আয়োজিত হয় চ্যাম্পিয়নস ট্রফি। সেবার ফাইনালে ভারতকে হারিয়ে ট্রফি জেতে পাকিস্তান।

news24bd.tv/SHS