ন্যাটো ইসরায়েলকে সহযোগিতা করতে পারবে না: তুরস্ক প্রেসিডেন্ট

ন্যাটো ইসরায়েলকে সহযোগিতা করতে পারবে না: তুরস্ক প্রেসিডেন্ট

অনলাইন ডেস্ক

ফিলিস্তিনে টেঁকসই শান্তি প্রতিষ্ঠিত না হওয়া পর্যন্ত ন্যাটো ইসরায়েলকে সহযোগিতা করতে পারবে না এবং এর অনুমোদন তুরস্ক দেবে না । আজ শুক্রবার (১২ জুলাই) চলমান ৭৫তম ন্যাটো শীর্ষ সম্মেলনে এক সংবাদ সম্মেলনে এমনটাই জানান তুরস্কের প্রেসিডেন্ট রিসেপ তাইয়েপ এরদোগান।

এরদোগান বলেন, সিরিয়ার সঙ্গে সম্পর্ক পুনঃপ্রতিষ্ঠা শুরু করার জন্য সিরিয়ার প্রেসিডেন্ট বাশার আল আসাদের সঙ্গে সাক্ষাত করার জন্য তুর্কি পররাষ্ট্রমন্ত্রীকে নির্দেশনা দিয়েছেন এবং রাশিয়া-ইউক্রেন যুদ্ধ সমাপ্তিতে তুরস্ক তার কূটনৈতিক প্রয়াস অব্যাহত রাখবে।

এরদোগান আরও বলেন, আমাদের কিছু মিত্র সিরিয়ায় সন্ত্রাসী সংগঠন পি কে কে এর সঙ্গে যে কূট সম্পর্ক গড়ে তুলেছে, তা মেনে নেওয়া আমাদের পক্ষে সম্ভব নয়।

তুরস্কের কাছে এফ-১৬ যুদ্ধবিমান বিক্রি প্রসঙ্গে এরদোগান বলেন, 'আমি বাইডেনের সঙ্গে কথা বলেছি। আমি ৩-৪ সপ্তাহের মধ্যে এই সমস্যার সমাধান করব।

২০২১ সালে প্রথম এই যুদ্ধবিমান কেনার জন্য যুক্তরাষ্ট্রের কাছে আবেদন জানিয়েছিল তুরস্ক। তবে এর মধ্যে সুইডেনের ন্যাটো সদস্যপদ নিয়ে জোটটিতে উত্তেজনা ছড়িয়ে পড়লে তুরস্ককে যুদ্ধবিমান বিক্রির অনুমোদন দেয়নি যুক্তরাষ্ট্র।

এরদোগান তুরস্কের লক্ষ্য হিসেবে বলেন, তুরস্কের লক্ষ্য সাংহাই সহযোগিতা সংস্থার (এসসিও) একজন পর্যবেক্ষক না হয়ে একটি স্থায়ী সদস্য হওয়া।

news24bd.tv/SHS/IH