হামাস সন্ত্রাসী সংগঠন: আর্জেন্টিনা

হামাস সন্ত্রাসী সংগঠন: আর্জেন্টিনা

অনলাইন ডেস্ক

ফিলিস্তিনের স্বাধীনতাকামী সংগঠন হামাসকে সন্ত্রাসী সংগঠন হিসেবে ঘোষণা দিয়ে এই গোষ্ঠীর সব আর্থিক সম্পদ জব্দ করার আদেশ দিয়েছে আর্জেন্টিনা। সম্প্রতি যুক্তরাষ্ট্র এবং ইসরায়েলের সঙ্গে আরও ঘনিষ্ঠ সম্পর্ক তৈরি করতে দেশটির অতি-ডানপন্থী প্রেসিডেন্ট জাভিয়ের মাইলি এমন পদক্ষেপ নিয়েছেন বলে এপির প্রতিবেদনে প্রকাশ করা হয়।

প্রতিবেদনে প্রকাশ, গত ৭ অক্টোবর ইসরায়েলের সীমান্তে প্রবেশ করে আকস্মিক হামলা চালায় ফিলিস্তিনি স্বাধীনতাকামী সংগঠন হামাস। ওই ঘটনার কথা উল্লেখ করে হামাসকে সন্ত্রাসী সংগঠন হিসেবে উল্লেখ করেছে আর্জেন্টিনা।

ওইদিন হামলায় ইসরায়েলের ১২০০ জন নিহত হয়। এছাড়া ২৫০ জনকে অপহরণ করা হয়।

জাভিয়ের মাইলির কার্যালয় এক বিবৃতিতে জানিয়েছে, আর্জেন্টিনাকে আবারও পশ্চিমা সভ্যতার সঙ্গে নিজেকে যুক্ত করতে হবে।

গত ফেব্রুয়ারিতে প্রেসিডেন্ট হিসেবে তার প্রথম রাষ্ট্রীয় সফরে মাইলি ইসরায়েলি সরকারের প্রতি সমর্থন প্রদর্শনের জন্য জেরুজালেমে গিয়েছিলেন।

সে সময় তিনি ইসরায়েলি দূতাবাস প্রতিষ্ঠার প্রতিশ্রুতি দিয়েছিলেন যা নিয়ে ইসরায়েলি প্রধানমন্ত্রী বেঞ্জামিন নেতানিয়াহু ভূয়সী প্রশংসা করেছিলেন। তবে এ নিয়ে তীব্র সমালোচনা জানায় ফিলিস্তিনিরা।

রোমান ক্যাথলিক হিসেবে বড় হলেও মাইলি বলছেন, ইহুদি ধর্মের সঙ্গে তার গভীর আধ্যাত্মিক সম্পর্ক রয়েছে। তিনি ইসরায়েলের একজন কট্টর সমর্থক। গত ৭ অক্টোবরের হামলাকে তিনি হলোকাস্টের সঙ্গে তুলনা করেছেন এবং এই ঘটনাকে একবিংশ শতাব্দীর নাৎসিবাদ হিসেবে উল্লেখ করেছেন।

এর আগে ইসরায়েল, যুক্তরাষ্ট্র, যুক্তরাজ্য, অস্ট্রেলিয়া এবং ইউরোপীয় ইউনিয়ন হামাসকে আনুষ্ঠানিকভাবে সন্ত্রাসী সংগঠন হিসেবে স্বীকৃতি দিয়েছে। এছাড়া ২০০৩ সালে হামাসের সামরিক শাখা আল-কাসেম ব্রিগেডসকে সন্ত্রাসী সংগঠনের তালিকাভুক্ত করে অস্ট্রেলিয়া।

সূত্র- এপি

news24bd.tv/তৌহিদ