এক ছাগলে নুরুলের ভাগ্য বদল  

এক ছাগলে নুরুলের ভাগ্য বদল  

সাতক্ষীরা প্রতিনিধি

একটি ছাগল থেকে একটি-দুইটি করে বাড়তে বাড়তে রীতিমতো কোটিপতি বনে গেছেন একসময়ের প্রান্তিক চাষী নুরুল ইসলাম।  ২৫ বছর আগে ব্ল্যাক বেঙ্গল জাতের একটি ছাগল কেনেন সাতক্ষীরা সদর উপজেলার বেতলা গ্রামের নূরুল ইসলাম। সেই একটি ছাগল থেকেই এখন লাখ লাখ টাকার সম্পদ গড়ে তুলেছেন তিনি।

নুরুল ইসলাম বলেন, 'হাটের থেকে কিনছি ১টা , ১টার থেকে আস্তে আস্তে ২টা, ৩টা- ৪টা- ৫টা এমন হতে হতে এখন আল্লাহ দিলে আমার ৫০ থেকে ৬০টা ছাগল হয়ছে।

 

তিনি আরও বলেন, '২৫ বছর আমি এই ছাগল লালন-পালন করতেছি, দীর্ঘদিনে আল্লাহ দিলে অনেক কিছু করেছি, কলের লাঙ্গল করেছি, মোটর করেছি, মেশিন করেছি- সব কিছু করেছি, আল্লাহ দিলে আমি ১০-১৫ বিঘা জমিও করেছি, ১০-১৫ লক্ষ টাকা বায়চে আল্লাহর ইচ্ছায়, এই দিয়ে আল্লাহ আমার সংসার চালাচ্ছে। ছাগল থেকে আল্লাহ সব কিছু করাইছে। '

ছাগল পালন শুধু নূরুল নয়, বদলে গেছে পুরো বোতলা গ্রামই। নুরুল ইসলামের দেখাদেখি ছাগল পালনে আগ্রহী হয়ে উঠেছেন আরও অনেকে।

এলাকার একজন বলেন, 'নূর ইসলাম চাচা ২৫ বছর ধরে ছাগল ব্যবসা করে, তার দেখাদেখি আমরাও ছাগল পালন করতেসি , আর্থিকভাবে আমরাও স্বাবলম্বী। এটা লাভজনক ব্যবসা'।

আবহাওয়ার কারণে ব্ল্যাক বেঙ্গল জাতের ছাগল পালন সাড়া ফেলেছে পুরো সাতক্ষীরায়। বর্তমানে সাতক্ষীরা সদর উপজেলাতেই রয়েছে প্রায় ১০৮টি  ছাগলের খামার। তবে, পশু খাদ্যের দাম লাগামহীন থাকায় বিভিন্ন খোলা-মাঠে এসব পশু পালন করছেন প্রান্তিক এই চাষি। অর্থনৈতিকভাবেও হয়েছেন স্বাবলম্বী।

এদিকে ছাগল পালনে কৃষকদের নিয়মিত পরামর্শ দেওয়া হয় বলে জানান জেলা প্রাণিসম্পাদ কর্মকর্তা ডা. এস এম মাহবুবুর রহমান। ছাগল পালনে সরকারিভাবে পৃষ্ঠপোষকতা পেলে গ্রামের আরও অনেকে স্বাবলম্বী হবে বলে মত তার।

news24bd.tv/TR 
 

এই রকম আরও টপিক