শিক্ষক নিবন্ধনের লিখিত পরীক্ষার ফল নিয়ে যা জানাল এনটিআরসিএ

সংগৃহীত ছবি

শিক্ষক নিবন্ধনের লিখিত পরীক্ষার ফল নিয়ে যা জানাল এনটিআরসিএ

অনলাইন ডেস্ক

বেসরকারি শিক্ষক নিবন্ধন ও প্রত্যয়ন কর্তৃপক্ষের (এনটিআরসিএ) আয়োজনে ১৮তম শিক্ষক নিবন্ধনের লিখিত পরীক্ষা আজ শনিবার (১৩ জুলাই) শেষ হয়েছে। পূর্বনির্ধারিত তারিখ অনুযায়ী গত ১২ জুলাই (শুক্রবার) স্কুল পর্যায় ও স্কুল পর্যায়-২ এর লিখিত পরীক্ষা অনুষ্ঠিত হয়। আর ১৩ জুলাই (শনিবার) অনুষ্ঠিত হয় কলেজ পর্যায়ের পরীক্ষা।

শিক্ষক নিবন্ধনের লিখিত পরীক্ষা শেষ হওয়ার দিন থেকেই ফল প্রকাশের জন্য দিন গুনতে শুরু করেছেন চাকরিপ্রত্যাশীরা।

অনেকেই ধারণা দিচ্ছেন কবে নাগাদ প্রকাশ হতে পারে এ ফল।

১৮তম শিক্ষক নিবন্ধনের লিখিত পরীক্ষা কবে প্রকাশ হতে পারে তা নিয়ে সংবাদমাধ্যমের সঙ্গে কথা বলেছেন বেসরকারি শিক্ষক নিবন্ধন ও প্রত্যয়ন কর্তৃপক্ষের (এনটিআরসিএ) পরিচালক (পরীক্ষা মূল্যায়ন ও প্রত্যয়ন) মো. আবদুর রহমান (উপসচিব)।

ফল কবে নাগাদ প্রকাশ হতে পারে জানতে চাইলে এনটিআরসির এ কর্মকর্তা বলেন, ‘সবেমাত্র পরীক্ষা শেষ হলো। পরীক্ষার খাতা আসতে শুরু করেছে।

এগুলো প্রসেসিংয়ের মধ্য দিয়ে পরীক্ষকদের কাছে পাঠানো হবে। ’

খাতা মূল্যায়নে কত দিন সময় লাগতে পারে জানতে চাইলে তিনি বলেন, ‘প্রথম পরীক্ষক যিনি থাকবেন তাকে অন্তত ১৫ দিন সময় দিতে হবে। দ্বিতীয় পরীক্ষককেও একই সময় দিতে হবে। সব মিলিয়ে দুই মাস সময় লাগতে পারে। ’

জানা যায়, গত ১৫ মে ১৮তম শিক্ষক নিবন্ধনের প্রিলিমিনারি পরীক্ষার ফল প্রকাশ করে বেসরকারি শিক্ষক নিবন্ধন ও প্রত্যয়ন কর্তৃপক্ষ (এনটিআরসিএ)। এতে গড় পাসের হার ৩৫.৮০ শতাংশ। প্রিলিমিনারি পরীক্ষায় স্কুল ও কলেজ পর্যায় মিলিয়ে পাস করেছেন চার লাখ ৭৯ হাজার ৯৮১ জন। এর মধ্যে স্কুল-২ পর্যায়ের ২৯ হাজার ৫১৯ জন, স্কুল পর্যায়ের দুই লাখ ২১ হাজার ৬৫২ জন এবং কলেজ পর্যায়ের দুই লাখ ২৮ হাজার ৮১৩ জন।

এর আগে গত ১৫ মার্চ এ পরীক্ষার প্রিলিমিনারি পরীক্ষা অনুষ্ঠিত হয়। এতে অংশ নিতে আবেদন করেন ১৮ লাখ ৬৫ হাজার ৭১৯ জন। তবে পরীক্ষায় অংশ নেন ১৩ লাখ ৪০ হাজার ৮৩৩ জন।

news24bd.tv/DHL