মার্কিন কংগ্রেসের যৌথ অধিবেশনের ভাষণে কী বললেন নেতানিয়াহু?

মার্কিন কংগ্রেসের যৌথ অধিবেশনের ভাষণে কী বললেন নেতানিয়াহু?

অনলাইন ডেস্ক

চতুর্থবারের মতো মার্কিন যুক্তরাষ্ট্রের কংগ্রেসের সিনেট ও হাউস অব রিপ্রেজেনটেটিভসের যৌথ অধিবেশনে ভাষণ দিয়েছেন ইসরায়েলি প্রধানমন্ত্রী বেনিয়ামিন নেতানিয়াহু। স্থানীয় সময় গতকাল বুধবার (২৫ জুলাই) তিনি এই ভাষণ দেন।

ভাষণে একাধিক বিষয়বস্তু নিয়ে কথা বললেও গাজায় যুদ্ধবিরতি এবং যুদ্ধ-পরবর্তী গাজা নিয়ে স্পষ্ট করে কিছু বলেননি তিনি। বার্তাসংস্থা রয়টার্সের এক খবরে বলা হয়েছে, যুদ্ধ-পরবর্তী গাজাকে ‘কট্টরপন্থীদের হাত থেকে মুক্ত করা হবে’ বিষয়টি উল্লেখ করলেও সেটি কীভাবে করা হবে সে বিষয়ে কোনো তথ্য দেননি নেতানিয়াহু।

এ সময় তিনি আরব বিশ্বে মার্কিন মিত্রদের সঙ্গে ইসরায়েলের সম্ভাব্য মৈত্রীর বিষয়টিও উল্লেখ করেন।

ভাষণে নেতানিয়াহু দাবি করেন, গাজায় দুর্ভিক্ষের জন্য হামাসই দায়ী এবং ইসরায়েল গাজার বেসামরিক নাগরিকদের রক্ষা করছে। তিনি আরও বলেন, ‘অগ্রাধিকার ভিত্তিতে মার্কিন সামরিক সহায়তা গাজায় যুদ্ধ শেষ করার প্রক্রিয়াকে ত্বরান্বিত করছে এবং একই সঙ্গে মধ্যপ্রাচ্যে সীমান্ত যুদ্ধ বন্ধ করতে সহায়তা করছে। ’

ভাষণের একপর্যায়ে ডেমোক্রেটিক পার্টির আইনপ্রণেতারা বারবার ইসরায়েলি প্রধানমন্ত্রীর কাছে যুদ্ধ-পরবর্তী গাজায় কী হবে সেই পরিকল্পনা জানতে চান।

কিন্তু প্রায় এক ঘণ্টা সময় ধরে দেওয়া ভাষণে এই প্রশ্নের জবাবে কোনো স্পষ্ট পরিকল্পনা প্রকাশ করেননি নেতানিয়াহু। তিনি কেবল জানান, ইসরায়েল হামাসকে নির্মূল করতে চায়। তবে ফিলিস্তিনি কর্তৃপক্ষকে গাজা ও পশ্চিম তীরের শাসনকারী হিসেবে মেনে নিতে অনিচ্ছুক।

নেতানিয়াহুর এই বক্তব্যকে বিরোধী দল রিপাবলিকান পার্টি করতালি দিয়ে স্বাগত জানালেও ক্ষমতাসীন ডেমোক্রেটিক পার্টির আইনপ্রণেতাদের সন্তুষ্ট করতে পারেনি। তার ভাষণের সময় কয়েক ডজন ডেমোক্র্যাট আইনপ্রণেতা ভাষণ না শুনে বাইরে চলে যান। মূলত গাজায় ব্যাপক প্রাণহানি রোধে ইসরায়েলের কোনো পদক্ষেপ না থাকার প্রতিবাদে তারা ওয়াক আউট করেন।

উল্লেখ্য, মার্কিন কংগ্রেসের যৌথ অধিবেশনে এই নিয়ে চতুর্থবারের মতো ভাষণ দিলেন ইসরায়েলের প্রধানমন্ত্রী বেনিয়ামিন নেতানিয়াহু। এর আগে, দ্বিতীয় বিশ্বযুদ্ধের সময় ব্রিটিশ প্রধানমন্ত্রী উইনস্টন চার্চিল তিনবার মার্কিন কংগ্রেসের যৌথ অধিবেশনে ভাষণ দেন। (সূত্র: রয়টার্স)

news24bd.tv/জেপি বর্মা/SC