চুলের জেল্লা ফেরাবে রসুন তেল

চুলের জেল্লা ফেরাবে রসুন তেল

অনলাইন ডেস্ক

রসুনে এমন কিছু উপাদান রয়েছে, যা চুল পড়া বন্ধ করার পাশাপাশি নতুন চুলের বৃদ্ধি ও নতুন চুল গজাতে সাহায্য করে। রসুনে থাকে প্রচুর ভিটামিন ও খনিজ, যা চুলের জন্য প্রয়োজন।

১. রসুনে থাকা সালফার সেলেনিয়াম চুলের বৃদ্ধিতে সাহায্য করে। পাশাপাশি গোড়া মজবুত করে।

চুলের জন্য কেরাটিন নামে প্রোটিন খুব জরুরি। এই কেরাটিন সংশ্লেষে সাহায্য করে রসুন তেল। পাশাপাশি নতুন চুল গজাতে সেলেনিয়ামের বিশেষ ভূমিকা থাকে।

২. রসুনে থাকে অ্যান্টি মাইক্রোবিয়াল উপাদান।

যা ছোটখাটো সংক্রমণ দূর করতে সাহায্য করে। বর্ষার দিনে চুলের গোড়া ভিজে থাকলে, নানা রকম সংক্রমণ হয়। খুসকির সমস্যা বাড়ে। রসুন তেল এই সমস্ত সমস্যার প্রাথমিক সমাধান করতে সহায়ক।

৩. রসুন তেল মাথায় মাসাজ করলে রক্ত সঞ্চালন ভাল হয়। রসুন তেলের গুণে চুলের গোড়াতেও পুষ্টি সরবরাহ হয়। যার ফলে চুল ঝরা বন্ধ হতে পারে এই তেল মাখলে।

কীভাবে বানাবেন রসুন তেল?
এক কাপ নারকেল তেল বা অলিভ অয়েল বা জবা ফুলের তেল একটি পাত্রে হালকা গরম করে নিন। খেয়াল রাখতে হবে, তেল যেন বেশি গরম না হয় বা ফুটতে না শুরু করে। কারণ, এতে তেলের গুণ নষ্ট হয়ে যাবে। হালকা গরম তেলের মধ্যে ১০-১২টি রসুনের কোয়া খোসা ছাড়িয়ে খেঁতো করে ফেলে দিতে হবে। এই ভাবে আরও ১৫ মিনিট হালকা আঁচে তেলটি রাখলেই তৈরি হয়ে যাবে রসুন তেল।

ছাঁকনি দিয়ে ছেঁকে পরিষ্কার কাচের শিশিতে ভরে রাখলেই দীর্ঘদিন ব্যবহার করা যাবে ওই তেল।

কীভাবে ব্যবহার করবেন?

১. রসুন তেল চুলের গোড়া থেকে আগা পর্যন্ত ভালভাবে লাগিয়ে হালকা হাতে মাসাজ করতে হবে। মাথার তালুতেও ভাল করে তেল লাগাতে হবে।

২. অন্তত আধ ঘণ্টা তেল মাথায় রেখে তারপর শ্যাম্পু করতে হবে। আরও ভাল ফলের জন্য মাসাজের পর ২-৩ ঘণ্টা পর গোসল করতে পারেন।

৩. সপ্তাহে ২-৩ বার ব্যবহার করলেই হবে।  

পাশাপাশি সুষম আহার, পর্যাপ্ত পানি খাওয়া জরুরি। যথাসম্ভব কম রাসায়নিক ও কেশ সজ্জার জন্য কম তাপ ব্যবহার করতে হবে চুলে।

news24bd.tv/TR    

এই রকম আরও টপিক