ইউক্রেন-রাশিয়া যুদ্ধ: ৩০০ জন মৃত সৈন্য বিনিময়

ছবি: এএফপি

ইউক্রেন-রাশিয়া যুদ্ধ: ৩০০ জন মৃত সৈন্য বিনিময়

অনলাইন ডেস্ক

ইউক্রেন-রাশিয়ার মধ্যে প্রায় ৩০০ এর বেশি মৃত সৈন্যের দেহাবশেষ বিনিময় হয়েছে। কিয়েভে যুদ্ধ-বন্দীদের জন্য প্রতিষ্ঠিত চিকিৎসা কেন্দ্রের সমন্বয়ক পেত্রো ইয়াতসেনকো এই তথ্য জানান।

তিনি এএফপিকে বলেন, ২০২২ সালের ফেব্রুয়ারিতে শুরু হওয়া এই যুদ্ধে এখন পর্যন্ত মস্কো-কিয়েভ এইটাই সবচেয়ে বড় বন্দী বিনিময়। দুই দেশ প্রায়ই বন্দী বিনিময় করে, তবে এইবারেরটা একেবারেই বিরল।

মি. পেত্রো আরও বলেন, এই বিনিময় চুক্তির মাধ্যমে রাশিয়া ইউক্রেনের ২৫০ জন মৃত সৈনিকের দেহাবশেষ ফিরিয়ে দিয়েছে। অন্যদিকে কিয়েভ থেকেও চুক্তি অনুযায়ী ৩৮ জন বন্দীর দেহাবশেষ ফিরিয়ে দিয়েছে ইউক্রেন। আমার দেখা এটিই সবচেয়ে বড় বিনিময়। আন্তর্জাতিক রেড ক্রস সংস্থা এই বিনিময়ের জন্য দুই দেশের সঙ্গে মধ্যস্থতা করে।

মৃতদেহগুলোর ডিএনএ পরীক্ষা করে, শেষ কৃত্যের জন্য স্বজনদের কাছে হস্তান্তর করা হবে। মৃত ইউক্রেনীয় সেনাদের মধ্যে বেশিরভাগই ২০২২ সালের মে মাসে দক্ষিণ বন্দর শহর মারিওলে আটকা পড়া ছিলেন। যেখানে রাশিয়া প্রথম বায়বীয় বোমা নিক্ষেপ করে।

উল্লেখ্য, ইউক্রেন-রাশিয়া যুদ্ধে রাশিয়ায় প্রতিমাসে প্রায় ২৫-৩০ হাজার সৈন্য প্রাণ হারাচ্ছে। ফলে রাশিয়ায় ইতোমধ্যে সৈন্য সংকটও দেখা দিয়েছে। (সূত্র: সিবিএস নিউজ) 

news24bd.tv/JP