জার্মানে প্রবাসী বাংলাদেশিদের আনন্দ মিছিল

জার্মানে প্রবাসী বাংলাদেশিদের আনন্দ মিছিল

অনলাইন ডেস্ক

ছাত্র-জনতার গণঅভ্যুত্থানের ফলে পদত্যাগ করে দেশ ছেড়েছেন সাবেক প্রধানমন্ত্রী শেখ হাসিনা। হাসিনার দেশ ত্যাগে সোমবার (৫ আগস্ট) ঢাকার রাজপথে বিজয় উল্লাসে উপচে পড়ে লাখো মানুষের ঢল। এদিকে শেখ হাসিনার পতনে জার্মানির ফ্রাঙ্কফুর্টে আনন্দ সমাবেশ এবং মিছিল করেছে প্রবাসী বাংলাদেশিরা।

মঙ্গলবার (৬ আগস্ট) বিকেলে শহরের ফ্রাঙ্কফুর্টের প্রাণকেন্দ্র অল্টে অপারে এ অনুষ্ঠানের আয়োজন করা হয়।

এতে জার্মানির বিভিন্ন শহরে বসবাস করা কয়েকশ প্রবাসী বাংলাদেশি অংশগ্রহণ করেন।

জার্মানি প্রবাসী শিল্পী তাহমিন ফেরদৌসির জাতীয় সংগীতের মাধ্যমে বিজয় সমাবেশ শুরু হয়। পরে আন্দোলনে নিহত শহীদদের স্মরণে দোয়া ও মোনাজাত করা হয়।

সাংবাদিক ও মানবাধিকার কর্মী হাবিবুল্লাহ আল বাহারের পরিচালনায় বিজয় সমাবেশে শুভেচ্ছা বক্তব্য রাখেন খালেদ মাহমুদ, আওলাদ হোসেন, সাংবাদিক ফয়সাল আহমেদ।

পরে বিজয় সমাবেশে ছাত্র প্রতিনিধি, বীর মুক্তিযোদ্ধা, ব্যবসায়ী এবং কমিউনিটি নেতারা বক্তব্য রাখেন।

সমাবেশে বক্তারা ছাত্র-জনতাকে ধন্যবাদ জানিয়ে বলেন, ছাত্রদের গণআন্দোলন স্বৈরাচারের পতন ঘটিয়ে বাংলাদেশের স্বাধীনতাকে পুনরুদ্ধার করেছে, তাই বাংলাদেশ চিরদিন তাদের কাছে কৃতজ্ঞ থাকবে। তারা সব গুম খুনের জন্য পালাতক স্বৈরাচার শেখ হাসিনার আন্তর্জাতিক আদালতে বিচার দাবি করেন।

এছাড়াও সমাবেশে প্রবাসীদের পক্ষ থেকে সাংবাদিক হাবিবুল্লাহ আল বাহার অন্তর্বর্তী সরকারের কাছে চার দফা দাবি পেশ করেন। প্রবাসীদের দাবিগুলো:

১। রাষ্ট্রের সব স্তর থেকে দুর্নীতি, স্বজনপ্রীতি ও দানবনীতি দূর করতে হবে।
২। বিমানবন্দরে প্রবাসীদের হয়রানি বন্ধ এবং দেশে তাদের সম্পদ ও আত্মীয়-স্বজনের নিরাপত্তা নিশ্চিত করতে হবে।
৩। অর্থনীতির চাকা সচল হওয়ার পর বিদেশে অধ্যয়ন করতে যাওয়া শিক্ষার্থীদের জন্য রাষ্ট্রায়ত্ত ব্যাংক থেকে শিক্ষা লোন চালু করতে হবে এবং
৪। প্রবাসীদের মরদেহ রাষ্ট্রীয় খরচের দেশে নেওয়া ও আগামী জাতীয় নির্বাচনের আগে অবশ্যই প্রবাসীদের ভোটাধিকার নিশ্চিত করার দাবি জানানো হয়।

বিজয় সমাবেশ শেষে একটি মিছিল শহরের প্রধান সড়ক প্রদক্ষিণ করে ব্লিলি ব্যান্ড প্লাটস গিয়ে শেষ হয়।  

news24bd.tv/TR