আন্দোলনকারীদের বিরুদ্ধে করা মামলা দ্রুত প্রত্যাহার

আন্দোলনকারীদের বিরুদ্ধে করা মামলা দ্রুত প্রত্যাহার

অনলাইন ডেস্ক

সন্ত্রাস দমন আইন এবং সাইবার নিরাপত্তা আইনে করা মিথ্যা ও হয়রানিমূলক মামলা দ্রুত প্রত্যাহার করা হবে বলে জানিয়েছেন আইন, বিচার ও সংসদবিষয়ক উপদেষ্টা আসিফ নজরুল। গতকাল শনিবার সচিবালয়ে তিনি এ কথা জানান।

তিনি বলেন, বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলন ঘিরে জুলাই-আগস্ট মাসে ছাত্র-জনতার আন্দোলন দমন করার জন্য যেসব হত্যাকাণ্ড ঘটেছে, সেসবের সঙ্গে জড়িতদের দ্রুত বিচারের আওতায় আনার ব্যবস্থা করাসহ পাঁচটি সিদ্ধান্ত নিয়েছে আইন মন্ত্রণালয়। বিচারের প্রক্রিয়া কী হবে, তা নিয়ে আজ রোববার আইন মন্ত্রণালয়ে সভায় সিদ্ধান্ত হবে।

এ ছাড়া সন্ত্রাস দমন আইন এবং সাইবার নিরাপত্তা আইনে দায়ের করা মিথ্যা ও হয়রানিমূলক মামলা দ্রুত প্রত্যাহার করা হবে। একই সঙ্গে ১ জুলাই থেকে ৫ আগস্ট পর্যন্ত ছাত্র-জনতার আন্দোলন দমন করতে যেসব ফৌজদারি মামলা হয়েছে, সেগুলো তিন কর্মদিবসের মধ্যে প্রত্যাহারের সিদ্ধান্ত হয়েছে বলে জানান তিনি।  

ইতিমধ্যে এসব মামলা প্রত্যাহারের প্রক্রিয়া শুরু হয়ে গেছে বলেও এক গণমাধ্যমে জানান আইন, বিচার ও সংসদবিষয়ক উপদেষ্টা।

গতকাল শনিবার প্রথম সচিবালয়ে অফিস করেন অধ্যাপক আসিফ নজরুল।

তিনি আইন ও বিচার বিভাগের কর্মকর্তাদের সঙ্গে সভা করেন।

প্রসঙ্গত, গত ১ জুলাই সরকারি চাকরিতে কোটা সংস্কারের দাবিতে টানা আন্দোলনে নামেন বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলন। এরপর ১৬ জুলাই রংপুরে কোটা সংস্কার আন্দোলন ঘিরে সংঘাতে পুলিশের গুলিতে আবু সাঈদ নিহত হন। এ ঘটনার ভিডিও ছড়িয়ে পড়ার পর সারা দেশে আন্দোলন জোরদার হয়। একপর্যায়ে কোটা সংস্কার আন্দোলনের প্ল্যাটফর্ম বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলন সরকার পদত্যাগের এক দফা দাবিতে আন্দোলনে নামে। ৫ আগস্ট প্রধানমন্ত্রীর পদ থেকে পদত্যাগ করে দেশ ছাড়েন শেখ হাসিনা।

ছাত্র আন্দোলন ঘিরে গত ১৬ জুলাই থেকে ৪ আগস্ট পর্যন্ত সংঘাত-সহিংসতায় ৩৩১ জনের মৃত্যুর খবর পাওয়া গেছে। আর ৫ আগস্ট সরকার পতনের পর থেকে গত বৃহস্পতিবার পর্যন্ত ২৪৭ জন মারা গেছেন। এ নিয়ে ২৫ দিনে মোট ৫৭৮ জন নিহত হয়েছেন। ছাত্র আন্দোলন শুরু পর থেকে ১ আগস্ট পর্যন্ত ২৭২টি মামলা দায়েরের তথ্য পাওয়া গেছে।

news24bd.tv/TR