একাদশে ভর্তির চতুর্থ ধাপের আবেদন শুরু আজ

সংগৃহীত ছবি

একাদশে ভর্তির চতুর্থ ধাপের আবেদন শুরু আজ

অনলাইন ডেস্ক

দেশের বিভিন্ন কলেজ-মাদ্রাসায় একাদশ শ্রেণিতে ভর্তির চতুর্থ ধাপের আবেদন শুরু আজ রোববার থেকে (১১ আগস্ট)। তিন ধাপে আবেদন গ্রহণ ও শিক্ষার্থী নির্বাচনের পরও আসন খালি থাকায় এ সিদ্ধান্ত নেওয়া হয়েছে।  

আগামী বুধবার (১৪ আগস্ট) পর্যন্ত অনলাইনে আবেদনের সুযোগ পাবে শিক্ষার্থীরা। আগামী শনিবার (১৭ আগস্ট) রাতে চতুর্থ ধাপের আবেদনের ফল প্রকাশ করা হবে।

 

আর শিক্ষার্থীর নিশ্চায়ন শুরু হবে ১৮ আগস্ট, চলবে ১৯ আগস্ট পর্যন্ত (রাত ৮টা)। সব প্রক্রিয়া শেষে চতুর্থ ধাপে কলেজে ভর্তি শুরু হবে আগামী ২০ আগস্ট।

কোটা সংস্কারের দাবিতে গড়ে ওঠা আন্দোলনের মধ্যে গত ১৬ জুলাই সারা দেশে স্কুল-কলেজ-মাদ্রাসা-পলিটেকনিকসহ সব সরকারি ও বেসরকারি বিশ্ববিদ্যালয় অনির্দিষ্টকালের জন্য বন্ধ ঘোষণা করা হয়। এরপর পিছিয়ে যায় একাদশ শ্রেণির ক্লাস শুরুর তারিখ।

একই সঙ্গে বন্ধ থাকে চতুর্থ দফার কলেজে ভর্তির অনলাইনে আবেদন।

শিক্ষা মন্ত্রণালয় প্রকাশিত একাদশ শ্রেণির ভর্তি নীতিমালায় বলা হয়েছে, চলতি বছর অনলাইনে নির্ধারিত ওয়েবসাইটে একাদশ শ্রেণির ভর্তির আবেদনের কার্যক্রম চলবে। অনলাইন ছাড়া সাধারণ শিক্ষার্থীদের কাছ থেকে ম্যানুয়ালি ভর্তির আবেদন নেওয়া হবে না। ১৫০ টাকা আবেদন ফি দিয়ে শিক্ষার্থীদের সর্বনিম্ন ৫টি এবং সর্বোচ্চ ১০টি কলেজে পছন্দক্রম দিতে হবে। একজন শিক্ষার্থী যতগুলো কলেজে আবেদন করবে, এগুলোর মধ্য থেকে তার মেধা, কোটা ও পছন্দক্রমের ভিত্তিতে একটিমাত্র কলেজে ভর্তির অবস্থান নির্ধারণ করা হবে।

news24bd.tv/DHL

এই রকম আরও টপিক