বিদায় জানালো প্যারিস অলিম্পিক, পদক তালিকায় কারা কোন অবস্থানে?

বিদায় জানালো প্যারিস অলিম্পিক, পদক তালিকায় কারা কোন অবস্থানে?

অনলাইন ডেস্ক

এবারের প্যারিস অলিম্পিক আসরের প্রতিযোগিতামূলক সব ইভেন্টের পর পদক তালিকার শীর্ষস্থান ধরে রেখেছে মার্কিন যুক্তরাষ্ট্র। মেয়েদের বাস্কেটবল ছিলো প্যারিস অলিম্পিকের শেষ ইভেন্ট। সেই ফাইনালে দুর্দান্ত এক ম্যাচই উপহার দিয়েছে যুক্তরাষ্ট্র ও স্বাগতিক ফ্রান্স। ১ পয়েন্টের ব্যবধানে ‘গ্রেটেস্ট শো অন আর্থের’ শেষ স্বর্ণ জিতেছে যুক্তরাষ্ট্রের মেয়েরা।

যদিও ম্যাচটা অন্যরকম হতে পারতো। যদি স্বাগতিক ফ্রান্সের বাস্কেটবল তারকা গ্যাবি উইলিয়ামসের পা লাইনের ভেতরে না যেতো। কারণ তখন ২ পয়েন্টের বিপরীতে ৩ পয়েন্ট পেলেই ম্যাচ টাই হয়ে যেত। সেটা না হওয়ায় ৬৭-৬৬ ব্যবধানে ম্যাচ জিতে পদকের লড়াইয়ে শীর্ষে থেকে টুর্নামেন্ট শেষ করেছে যুক্তরাষ্ট্র।

মেয়েদের বাস্কেটবলের ম্যাচের মতোই স্বর্ণপদক জয়ের লড়াইটাও বেশ জমে ওঠে যুক্তরাষ্ট্র-চীনের মধ্যে। শেষ ইভেন্টে যুক্তরাষ্ট্রের মেয়েরা স্বর্ণের দেখা না পাওয়ায় পদকের লড়াইয়ে দুইয়ে থেকে শেষ করতে হতো তাদের।

এবারের অলিম্পিকে ৪০ স্বর্ণ নিয়ে শীর্ষে থাকত চীন। তবে শেষটায় সেই মাইলফলক স্পর্শ করে ফেলেছে যুক্তরাষ্ট্র। দুই দেশের সমান ৪০ স্বর্ণ হলেও রুপায় চীনকে পেছনে ফেলেছেন সিমোন বাইলস ও নোয়াহ লাইলসরা। যার ফল হিসেবে মোট ১২৬ পদক জিতে পদক তালিকার শীর্ষে যুক্তরাষ্ট্র। ৪০ স্বর্ণের বিপরীতে ৪৪ রুপা এবং ৪২ ব্রোঞ্জ জিতেছে যুক্তরাষ্ট্র।

অন্যদিকে দুইয়ে থাকা চীনের ৪০ স্বর্ণের বিপরীতে ২৭ রুপা ও ২৪ ব্রোঞ্জ। সব মিলিয়ে তাদের পদক ৯১টি। তিনে আছে জাপান। তাদের মোট ৪৫ পদকের মধ্যে ২০ স্বর্ণ, ১২ রুপা আর বাকি ১৩টি ব্রোঞ্জ।

চার নম্বর অবস্থানে আছে অস্ট্রেলিয়া। তারা ১৪ স্বর্ণ ও ১৯ রুপার বিপরীতে ১৬ ব্রোঞ্জ জিতেছে। আর পাঁচে রয়েছে স্বাগতিক ফ্রান্স। ১৬ স্বর্ণের বিপরীতে ২৬ রুপা এবং ২২ ব্রোঞ্জ জিতেছে তারা। সবশেষে টোকিও অলিম্পিকেও পদকের শীর্ষে ছিল এই তিন দেশ।

আরও পড়ুন: ক্যামেরুনের জন্য শরণার্থী হয়ে পদক জিতলেন সিন্ডি এনগাম্বা

উল্লেখ্য, প্যারিসে অংশ নেয়া মোট ২০৬ দেশের মধ্যে পদক জিতেছে ৮৯টি দেশ। এর বাইরে রিফিউজি দলও পদক জিতেছে। অন্যদিকে বাংলাদেশসহ অনেক দেশ শুধু অংশ নিয়েছে। পদক জিততে পারেনি একটিতেও।

news24bd.tv/SC