ধাওয়া খাওয়ার পরদিনই পদত্যাগ শিল্পকলার মহাপরিচালকের  

ধাওয়া খাওয়ার পরদিনই পদত্যাগ শিল্পকলার মহাপরিচালকের  

অনলাইন ডেস্ক

ধাওয়া খাওয়ার একদিন পরই পদত্যাগ করেছেন বাংলাদেশ শিল্পকলা একাডেমির মহাপরিচালক লিয়াকত আলী লাকী। আজ সোমবার তিনি পদত্যাগ করেছেন বলে জানা গেছে।

আওয়ামী লীগ সরকারের পতনের পর মহাপরিচালক লাকী আর তার দপ্তরে আসেননি।   রোববার (১১ আগস্ট) আসলে ছাত্র-জনতার প্রতিরোধের মুখে ধাওয়া খেয়ে শিল্পকলা একাডেমি প্রাঙ্গণ ছাড়েন লিয়াকত আলী লাকী।

এদিন দুপুরে নিজের অনুগত কয়েকজন কর্মকর্তাকে নিয়ে শিল্পকলা একাডেমিতে প্রবেশের চেষ্টা করলে তাদের ধাওয়া দেয় বিক্ষুব্ধ ছাত্র-জনতা। এ সময় ক্ষুব্ধ ছাত্র-জনতা ডিজির অনুগত কর্মকর্তা মাসউদ সুমন ওরফে চাকলাদার সুমন, সালেহ, আসিফ, মোস্তাক, মামুন ও হেলালসহ কয়েকজনকে শারীরিকভাবে লাঞ্ছিত করে। উত্তেজিত ছাত্র-জনতা মহাপরিচালক লিয়াকত আলী লাকীর পদত্যাগের দাবিতে স্লোগান দিতে থাকে। তবে ডিজি লিয়াকত আলী লাকী নিরাপদ দূরত্বে থাকায় ছাত্র-জনতার হামলা থেকে রক্ষা পান।

গত ৫ অগাস্ট শেখ হাসিনার পদত্যাগ এবং দেশত্যাগের খবর ছড়িয়ে পড়ার পর সারাদেশে ব্যাপক হামলা-ভাঙচুর ও অগ্নিসংযোগের ঘটনা ঘটে। পরদিন মঙ্গলবার শিল্পকলা একাডেমিতে মহাপরিচালকের দপ্তরসহ অন্তত ১৫জন কর্মকর্তার কক্ষে তালা দেন কর্মকর্তা-কর্মচারীদের বিক্ষুব্ধ একটি অংশ। যাদের কক্ষ তালা দেওয়া হয়েছে, তারা ‘লাকীর লোক’ হিসেবে একাডেমিতে পরিচিত।

লিয়াকত আলী লাকী এক যুগের বেশি সময় ধরে শিল্পকলা একাডেমির মহাপরিচালকের পদে ছিলেন।  ২০১১ সালের ৭ এপ্রিল তিনি প্রথম নিয়োগ পান। সবশেষ ২০২৩ সালের ২৯ মার্চ সপ্তমবারের মতো পুনঃনিয়োগ পান।

আরও পড়ুন: ধাওয়া খেয়ে পালালেন শিল্পকলা একাডেমির মহাপরিচালক

দীর্ঘদিন ধরে লাকীর শিল্পকলা একাডেমির মহাপরিচালক পদে থাকা নিয়ে সাংস্কৃতিক অঙ্গনে ক্ষোভ তৈরি হয়। দুর্নীতির অভিযোগ পেয়ে দুর্নীতি দমন কমিশন তাকে জিজ্ঞাসাবাদও করেছিল।

news24bd.tv/TR