ইউরোপীয় আহ্বানকে প্রত্যাখ্যান করেছে ইরান 

সংগৃহীত ছবি

ইউরোপীয় আহ্বানকে প্রত্যাখ্যান করেছে ইরান 

অনলাইন ডেস্ক

ইসরায়েলে হামলার হুমকি তুলে নেওয়ার জন্য ইউরোপের করা আহ্বান প্রত্যাহার করেছে ইরান। গত মাসে ইরানের তেহরানে হামাস নেতা ইসমাইল হানিয়াকে হত্যার পর ইসরায়েলে হামলার হুমকি দেয় ইরান। এ পরিস্থিতিতে ফ্রান্স,জার্মানি এবং যুক্তরাজ্য হামলার হুমকি প্রত্যাহারের আহ্বান জানায়।  

ইরানের পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র নাসের কানানি মঙ্গলবার (১৩ আগস্ট) এক বিবৃতিতে বলেছেন, "অনুরোধটি রাজনৈতিক যুক্তির অভাব এবং আন্তর্জাতিক আইনের বিরোধী নীতি" এবং এই আহ্বান ইসরায়েলের জন্য সমর্থন গঠন করে"।

তিনি বলেন, ইউরোপীয় দেশগুলো ইসরায়েলের "আন্তর্জাতিক অপরাধের প্রতি কোনো আপত্তি জানায়নি" এবং "ইরানকে তার সার্বভৌমত্ব ও আঞ্চলিক অখণ্ডতার লঙ্ঘনের বিষয়ে সাড়া না দিতে নির্দ্বিধায় বলেছে। "

কানানি বলেন, ইরান ইসরায়েলকে প্রতিহত করতে বদ্ধপরিকর এবং ওই তিনটি দেশকে গাজার যুদ্ধের বিরুদ্ধে রুখে দাঁড়ানোর আহ্বান জানিয়েছে।

গত মাসের ৩১ জুলাই তেহরানে হানিয়ার মৃত্যুর জন্য ইসরায়েলকে দায়ী করেছে হামাস। তবে এ বিষয়ে কোনো মন্তব্য করেনি ইসরায়েল।

 

কানানি বলেন, "জাতিসংঘের নিরাপত্তা পরিষদের নিষ্ক্রিয়তা এবং ইসরায়েলের প্রতি পশ্চিমা সরকারগুলোর ব্যাপক রাজনৈতিক ও সামরিক সমর্থন গাজা সঙ্কটের আঞ্চলিক সম্প্রসারণের পেছনে প্রধান কারণ। "

সোমবার, ফরাসি রাষ্ট্রপতি ইমানুয়েল ম্যাক্রোঁ, জার্মান চ্যান্সেলর ওলাফ স্কোলজ এবং ব্রিটিশ প্রধানমন্ত্রী কেইর স্টারমার একটি যৌথ বিবৃতি জারি করেছেন যাতে দুই দেশের মধ্যে উত্তেজনা কমানোর আহ্বান জানানো হয়।

বিবৃতিতে বলা হয়েছে, "আমরা ইরান ও তার মিত্রদেরকে এমন হামলা থেকে বিরত থাকার আহ্বান জানাচ্ছি যা আঞ্চলিক উত্তেজনাকে আরও বাড়িয়ে দেবে এবং গাজায় যুদ্ধবিরতি এবং ইসরায়েলি জিম্মিদের মুক্তিতে সম্মত হওয়ার সুযোগকে বিপন্ন করবে। ".


এছাড়া স্কোলজ এবং স্টারমার সোমবার পেজেশকিয়ানের সাথে পৃথক ফোন কল করেছেন বলে নিশ্চিত করেছে তাদের প্রশাসন।

তবে ইরানের প্রধানমন্ত্রী পেজেশকিয়ান বলেছেন, ইরানের "আগ্রাসনকারীদের জবাব দেওয়ার অধিকার" রয়েছে। সূত্র: আল জাজিরা

news24bd.tv/এসএম

এই রকম আরও টপিক