খাওয়ার টেবিল সাজাবেন যেভাবে

খাওয়ার টেবিল সাজাবেন যেভাবে

অনলাইন ডেস্ক

ঘরের আসবাবের সঙ্গে মানানসই খাওয়ার টেবিল যেমন দরকার, তেমনই তার সাজসজ্জাও হতে হবে পরিপাটি ও রুচিসম্মত। নিজে রাঁধুন বা বাইরে থেকে খাবার আনান, অতিথিদের এমনভাবে খাবার সাজিয়ে আপ্যায়ণ করুন যে তারা মুগ্ধ হবেনই। কীভাবে সাজাবেন খাওয়ার টেবিল? নিম্নে রইলো টিপস।

খাওয়ার ঘর যদি ছোট বা মাঝারি হয়, তা হলে গোল বা ডিম্বাকৃতির টেবিল মানানসই।

খুব ছোট জায়গা হলে চারকোনা কাঠের টেবিল বেশ লাগবে। বর্গাকার ঘরে গোল টেবিল আর আয়তাকার ঘরে ডিম্বাকৃতি টেবিল রাখলে দেখতে ভাল লাগবে। ঘরের মাপ যদি বড় হয় ও লম্বাটে হয়, তা হলে লম্বা আয়তাকার টেবিল ও তার দু’পাশে অনেকগুলি চেয়ার সাজিয়ে রাখতে পারেন।

টেবিল কাঠের না কাচের, তার উপর নির্ভর করবে সাজাবেন কীভাবে।

কাঠের টেবিল হলে সাদা রঙের রানার ম্যাট রাখতে পারেন। টেবিলের পাশের দেওয়ালের রঙের সঙ্গে মিলিয়ে রানার কিনতে পারেন। রানারের উপর চামচ হোল্ডার, টিস্যু হোল্ডার, লবণদানি রেখে দিন। সুন্দর ফুলদানিতে ফুল সাজিয়ে রাখুন।

কাচের টেবিল হলে পাশের দেওয়াল বা পর্দার রঙের সঙ্গে মানানসই রানার পেতে দিন। কাচের টেবিলের উপর মার্বেলের ফুলদানিও রাখতে পারেন। সাদা ও সোনালি রঙের মিশেলে মার্বেলের কারুকাজ হলে দেখতে খুব ভাল লাগবে।

এবার আসুন আয়োজনে। যদি সান্ধকালীন আড্ডা হয় ও বন্ধুবান্ধবদের জন্য আয়োজন হয়, তা হলে নিয়মকানুনের বদলে মাথা ঘামান টেবিলের সৌন্দর্য নিয়ে। সাধারণ কাটলারি সেট, সল্ট অ্যান্ড পেপার সেট, সুগার বোল, ন্যাপকিন হোল্ডার, ড্রিঙ্ক কোস্টার দিয়েই ডাইনিং টেবিলের শোভা বাড়ানো যেতে পারে কয়েক গুণ। সুন্দর দেখে ক্যান্ডল স্ট্যান্ট রাখলে টেবিল দেখতে আরও আকর্ষণীয় লাগে। কিছু ক্ষেত্রে ছোটখাটো শো-পিসও ভাল লাগে দেখতে।

দুপুরে বাঙালি ভূরিভোজের আমন্ত্রণে সাধারণত ভাত ও তার সহযোগী পদই দেবেন। তাই সে ক্ষেত্রে কাঁটা-ছুরি-চামচ ইত্যাদির বালাই নেই। তখন টেবিল সাজান নিজের মতো করে। রানারের উপর খাবার পাত্রগুলি সাজিয়ে রাখুন। স্টিল বা কাচের পাত্র দেখতে ভাল লাগবে। পরিবেশনের জন্য পাশে রেখে দিন বিভিন্ন আকারের হাতা ও চামচ। অতিথির সংখ্যা কম হলে একেবারে থালা এবং চার পাশে থরে থরে বাটি সাজিয়েও পরিবেশন করতে পারেন।

যদি বাইরে থেকে কেনা চাইনিজ খাবার পরিবেশন করতে চান, তা হলে স্যালাড প্লেট এবং স্যুপ বোল প্রথমেই রাখতে হবে। ডিনার প্লেটের বাঁ দিকে ফর্ক এবং ডান দিকে ছুরি ও চামচ রাখুন। থালার উপর রেখে দিন ন্যাপকিন। পানি বা অন্য পানীয়ের গ্লাস রেখে দিন পাশে। সার্ভিং ট্রে কেমন হবে সেদিকেও খেয়াল রাখতে হবে। সেরামিক বা কাচের প্ল্যাটার ট্রে-ও রাখতে পারেন। চা বা কফি খাওয়ার জন্য কেটলি সমেত কাপ-প্লেট রেখে দিন টেবিলের এক পাশে। দেখতে ভাল লাগবে।  

news24bd.tv/TR