কান্তজিউ মন্দিরে হিন্দু ধর্মাবলম্বীদের ‌‘যুগল বিগ্রহ’ অনুষ্ঠান

কান্তজিউ মন্দিরে হিন্দু ধর্মাবলম্বীদের ‌‘যুগল বিগ্রহ’ অনুষ্ঠান

অনলাইন ডেস্ক

দিনাজপুর জেলায় অবস্থিত কান্তজিউ মন্দিরে হিন্দু ধর্মাবলম্বীদের ঐতিহ্যবাহী 'যুগল বিগ্রহ' অনুষ্ঠান গত শুক্রবার (২৩ আগস্ট) আয়োজন করা হয়। সনাতন হিন্দু ধর্মীয় প্রথা অনুযায়ী এই দিন কান্তজিউ মন্দির হতে রাধা-কৃষ্ণের যুগল মূর্তি নদীপথে দিনাজপুর শহরস্থ রাজবাড়ীতে স্থানান্তর করা হয়।

এসময় হিন্দু ধর্মাবলম্বী ব্যক্তিবর্গ, জেলা প্রশাসনের গুরুত্বপূর্ণ কর্মকর্তাগণ এবং সামরিক-আধাসামরিক কর্মকর্তাদের উপস্থিতিতে 'যুগল মূর্তি' কান্তজিউ মন্দির ঘাট ত্যাগ করে। মোট ২০টি জলযান ৩৭টি ঘাট অতিক্রম করে ১৯৪০ ঘটিকায় দিনাজপুর শহরের সাধুর ঘাটে পৌঁছায়।

পরে মূর্তিটি সড়কপথে দিনাজপুর শহরের রাজবাড়ীতে পৌঁছায়। উক্ত অনুষ্ঠানটি সুষ্ঠু ও নিরাপদভাবে সম্পন্নের জন্য ৬৬ পদাতিক ডিভিশনের সেনাসদস্যরা দিনাজপুর জেলার বিভিন্ন স্থানে দিনব্যাপী মোতায়েন ছিলেন। বিভিন্ন ঘাটসমূহের নিরাপত্তা বিধান ছাড়াও সেনাসদস্যরা তিনটি স্পিড বোট ও তিনটি ট্রলার যোগে নদীপথে টহলের মাধ্যমে অনুষ্ঠানের সার্বিক নিরাপত্তা নিশ্চিত করা হয়। অনুষ্ঠান সম্পর্কিত সকল স্থানে সেনাবাহিনীর উপস্থিতি সংখ্যালঘু হিন্দুসম্প্রদায়ের মধ্যে স্বস্তি এবং আস্থা নিশ্চিত করে।
উক্ত অনুষ্ঠানের নিরাপত্তার জন্য সেনাবাহিনী ছাড়াও বিজিবি, পুলিশ, র‍্যাব, আনসার ও ফায়ার সার্ভিসের সদস্যগণ নিয়োজিত ছিলেন।

উল্লেখ্য, দেশব্যাপী সংখ্যালঘু সম্প্রদায়ের নিরাপত্তায় কাজ করছে বাংলাদেশ সেনাবাহিনী। শান্তি-শৃঙ্খলা রক্ষা ও জাতি ধর্ম নির্বিশেষে সবাই সবার পাশে দাঁড়াব - এটাই সেনাবাহিনীর প্রত্যাশা।

news24bd.tv/তৌহিদ