ইরানকে প্রতিহত করতে মধ্যপ্রাচ্য সফরে শীর্ষ মার্কিন জেনারেল

যুক্তরাষ্ট্রের বিমানবাহিনীর জেনারেল ও জয়েন্ট চিফ অব স্টাফের চেয়ারম্যান সি কিউ ব্রাউন। ছবি: পেন্টাগন

ইরানকে প্রতিহত করতে মধ্যপ্রাচ্য সফরে শীর্ষ মার্কিন জেনারেল

অনলাইন ডেস্ক

যুক্তরাষ্ট্রের শীর্ষ এক জেনারেল শনিবার মধ্যপ্রাচ্যে এক অঘোষিত সফর শুরু করেছেন। এর উদ্দেশ্য নতুন করে উত্তেজনা বৃদ্ধি রোধ করার উপায় নিয়ে আলোচনা করা, যা বৃহত্তর সংঘাতে পরিণত হতে পারে। এই অঞ্চলে ইসরায়েলের বিরুদ্ধে ইরানের হামলার হুমকি মোকাবেলার প্রস্তুতি চলছে।

যুক্তরাষ্ট্রের বিমানবাহিনীর জেনারেল ও জয়েন্ট চিফস অব স্টাফের চেয়ারম্যান সি কিউ ব্রাউন জর্দানে যাওয়ার মাধ্যমে তার সফর শুরু করেছেন।

আগামী কয়েক দিনের মধ্যে মিসর ও ইসরায়েলও সফর করবেন বলে জানিয়েছেন তিনি। সেখানে তিনি সামরিক নেতাদের মতামত শুনবেন।

এই সফর এমন এক সময়ে হচ্ছে, যখন যুক্তরাষ্ট্র গাজা উপত্যকায় যুদ্ধবিরতি ও জিম্মি বিনিময়ের চুক্তি করতে চেষ্টা করছে। ব্রাউন বলেছেন, ‘যদি (চুক্তি) চূড়ান্ত হয়, তাহলে উত্তেজনা হ্রাসে সহায়ক হবে।

জর্দানে অবতরণের আগে ব্রাউন রয়টার্সকে বলেন, ‘একই সময়ে, আমি যখন আমার সহকর্মীদের সঙ্গে কথা বলি, তখন আমরা কিভাবে কোনো ধরনের বৃহত্তর উত্তেজনা প্রতিরোধ করতে পারি এবং বৃহত্তর সংঘাত এড়াতে যথাযথ পদক্ষেপ নিচ্ছি, তা নিশ্চিত করার চেষ্টা করছি। ’ 

মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেনের প্রশাসন গাজায় হামাস ও ইসরায়েলের মধ্যে চলমান যুদ্ধের প্রভাব সীমিত করার চেষ্টা করছে। যুদ্ধ ইতোমধ্যে ১১তম মাসে পা দিয়েছে। এই সংঘাতে গাজার বিশাল অংশ ধ্বংস হয়েছে, ইসরায়েল ও লেবাননের ইরান সমর্থিত হিজবুল্লাহ আন্দোলনের মধ্যে আন্ত সীমান্ত সংঘর্ষের সৃষ্টি করেছে এবং ইয়েমেনের হুতিদের লোহিত সাগরে বাণিজ্যিক জাহাজে হামলা বেড়েছে।

এদিকে সিরিয়া, ইরাক ও জর্দানে ইরান সমর্থিত মিলিশিয়ারা মার্কিন সেনাদের ওপর আক্রমণ চালিয়েছে। সাম্প্রতিক সপ্তাহগুলোতে যুক্তরাষ্ট্রের সামরিক বাহিনী মধ্যপ্রাচ্যে তাদের শক্তি বৃদ্ধি করেছে, যাতে ইরান বা তার মিত্রদের বড় ধরনের নতুন আক্রমণ প্রতিহত করা যায়। এ জন্য বিমানবাহী রণতরি আব্রাহাম লিংকনলে পাঠানো হয়েছে, যা থিওডোর রুজভেল্টের স্থলাভিষিক্ত হয়েছে। এ ছাড়া যুক্তরাষ্ট্র মধ্যপ্রাচ্যে একটি এফ-২২ যুদ্ধবিমান এবং ক্রুজ ক্ষেপণাস্ত্রবাহী একটি সাবমেরিনও মোতায়েন করেছে।

মার্কিন বাহিনীকে সুরক্ষিত করা ‘অত্যন্ত গুরুত্বপূর্ণ’ ছিল উল্লেখ করে ব্রাউন বলেছেন, ‘আমরা অতিরিক্ত সামর্থ্য নিয়ে এসেছি একটি শক্তিশালী বার্তা দিতে এবং বৃহত্তর সংঘাত প্রতিরোধ করতে, পাশাপাশি আমাদের বাহিনীকে সুরক্ষিত করতে, যদি তাদের আক্রমণ করা হয়। ’

news24bd.tv/DHL