ব্রাজিলের দক্ষিণ-পূর্বাঞ্চলে ছড়িয়ে পড়েছে ভয়াবহ দাবানল, ৩০ শহরে সতর্কতা

সংগৃহীত ছবি

ব্রাজিলের দক্ষিণ-পূর্বাঞ্চলে ছড়িয়ে পড়েছে ভয়াবহ দাবানল, ৩০ শহরে সতর্কতা

অনলাইন ডেস্ক

ব্রাজিলের দক্ষিণ-পূর্বাঞ্চলে সাও পাওলো প্রদেশে ভয়াবহ দাবানল ছড়িয়ে পড়েছে। সেখানকার একটি আখক্ষেত থেকে শনিবার (২৪ আগস্ট) এর সূত্রপাত হয়। দাবানলে এখন পর্যন্ত দুজনের মৃত্যু হয়েছে এবং ৩০টি শহরে উচ্চ সতর্কতা জারি করা হয়েছে।

ব্রিটিশ সংবাদমাধ্যম বিবিসি জানায়, দাবানল মোকাবিলা করতে ব্রাজিলের সাও পাওলো প্রাদেশিক সরকার একটি সংকটকালীন মন্ত্রিসভা গঠন করেছে।

দেশটির ৩০টি শহরে উচ্চ সতর্কতা জারি করা হয়েছে।

গভর্নর টারসিসিও ডি ফ্রেইতাস এক্সে বলেন, ‘বর্তমানে আমাদের ৩০টি শহরে বড় ধরনের দাবানলের জন্য উচ্চ সতর্কতা রয়েছে। আমরা পরিস্থিতি নিয়ন্ত্রণ ও নিরাপত্তা নিশ্চিত করতে কাজ করছি। ’

দাবানলে সৃষ্ট ধোঁয়ায় বেশ কয়েকটি মহাসড়কে যান চলাচল ব্যাহত হচ্ছে।

অনেক মহাসড়কে অচলাবস্থা তৈরি হয়েছে। ফলে ভোগান্তিতে পড়েছে বহু মানুষ। ধোঁয়াশায় আচ্ছন্ন হয়ে পড়েছে রাজধানী সাও পাওলো। ক্রমবর্ধমান তাপমাত্রা এবং কম আর্দ্রতা সেখানে বিপজ্জনক পরিস্থিতি তৈরি করছে। বিভিন্ন এলাকায় ধোঁয়া ছড়িয়ে পড়ছে, যা মানুষের সাস্থ্য ও পরিবেশের জন্য ক্ষতিকর।

বিবিসি বলছে, ক্রমবর্ধমান তাপমাত্রা এবং কম আর্দ্রতা সেখানে বিপজ্জনক আগুনের পরিস্থিতি তৈরি করছে। এই অঞ্চল দীর্ঘকাল ধরে খরার মধ্যে রয়েছে।  
স্থানীয় সরকার জানিয়েছে, উরুপেস শহরের একটি শিল্প কারখানার দুই কর্মচারী শুক্রবার আগুন নেভানোর সময় মারা গেছেন। তবে এই ঘটনার আরও বিস্তারিত বিবরণ দেওয়া হয়নি।

স্থানীয় সরকার জানিয়েছে, শুক্রবার উরুপেস শহরের একটি শিল্প কারখানার দুই কর্মচারীর মৃত্যু হয়েছে। তবে এই ঘটনার বিস্তারিত বিবরণ পাওয়া যায়নি।  

উল্লেখ্য,সম্প্রতি প্রাকৃতিক দুর্যোগের সম্মুখীন হচ্ছে দক্ষিণ আমেরিকার দেশটি। সেখানের কিছু অংশে যেমন দাবানল হচ্ছে, তেমনই অন্য অঞ্চলে বন্যা-ভূমিধস ও দেখা দিচ্ছে। ব্রাজিলের অন্যতম জনবহুল রাজ্য হল সাও পাওলো। সেখানে দীর্ঘদিন ধরে খরার সম্মুখীন হচ্ছে। ফলে দাবানলের ঝুঁকিতে রয়েছে রাজ্যটি। ক্রমশই তা ভয়াবহ রুপ ধারণ করেছে।

news24bd.tv/DHL