স্মার্টফোন চার্জিং সম্পর্কে কিছু টিপস

স্মার্টফোন চার্জিং সম্পর্কে কিছু টিপস

অনলাইন ডেস্ক

চার্জ হয়ে গেছে, কিন্তু চার্জার খুলে রাখার কথা মনে নেই! এই অভ্যাস আমাদের অনেকের মধ্যে আছে। কিন্তু ফোন চার্জের ক্ষেত্রে এই বিষয়টি অবশ্যই মাথায় রাখতে হবে। তা না হলে একাধিক সমস্যার সৃষ্টি হতে পারে। তাই ফোন চার্জ হওয়ার আগে-পড়ে চার্জার খুলে রাখার পরামর্শ দিয়েছেন বিশেষজ্ঞরা।

কত শতাংশ ফোন চার্জ হলো, কত দ্রুত চার্জ হচ্ছে–এসব বিষয়ে কিছুটা নজরদারি করতে হবে। চার্জিংয়ের সময়ে সতর্ক থাকা উচিত। অপ্রয়োজনে চার্জার সংযুক্ত রাখা কোনোভাবেই উচিত নয়।

ফুল চার্জ

ফুল চার্জ হয়ে যাওয়ার আগেই চার্জার বন্ধ করা উচিত।

যদি আগের অবস্থাতেই থাকে, তাহলে বিদ্যুৎ খরচ হয়। পুরোনো বা দুর্বল ব্যাটারি হলে গরম হয়ে ধীরে ধীরে ফুলে যাওয়ার আশঙ্কাও থাকে। চার্জারের সঙ্গে টানা বিদ্যুৎ সংযোগের ফলে স্পার্কিং করে অপ্রত্যাশিত দুর্ঘটনা ঘটতে পারে। অনেকেই বেখেয়ালে বিষয়টিতে খুব একটা নজর দেন না। কিন্তু ব্যাপারটি গুরুত্বপুর্ণ।

ক্ষতি হয় প্লাগ-ইনে

চার্জার প্লাগ-ইন অবস্থাতেই যদি ছেড়ে দেন, তাহলে সেটি ক্ষতি হওয়া আশঙ্কা রয়েছে। কারণ, চার্জ হয়ে যাওয়ার পরে অ্যাডাপ্টার গরম হতে শুরু করে। যার প্রভাব ফোনেও দৃশ্যমান হয়। অনেক সময় ক্ষতিটা হয় ধাপে ধাপে। নিয়ম মেনে চললে চার্জার ও ফোন দীর্ঘদিন স্বাচ্ছন্দ্যে ব্যবহার করা যাবে।

রাতভর চার্জ নয়

চার্জিং নিয়ে অন্যতম বদভ্যাস হচ্ছে রাতভর চার্জ দেওয়া। সারারাত চার্জ দিলে ফোনের ভেতরের যন্ত্রাংশে প্রচণ্ড উত্তাপ ছড়ায়। যার ফলে ব্যাটরি ফুলে যাওয়ার ঘটনা ঘটে অহরহ। তাই সারারাত চার্জিংয়ের অভ্যাস থেকে বেরিয়ে আসতে হবে। বাইরে বেরোনোর আগে ফোনে কাজ চালানোর মতো চার্জ বা অতি প্রয়োজনে সঙ্গে পাওয়ার ব্যাংক নিতে পারেন। তবে চার্জ ২০ শতাংশের নিচে নামার আগে পাওয়ার ব্যাংক ব্যবহার না করাই ভালো।

news24bd.tv/JP

এই রকম আরও টপিক