ভারতে সমালোচক পুরস্কার জিতল বাংলাদেশের ‘দাঁড়কাক’

ভারতে সমালোচক পুরস্কার জিতল বাংলাদেশের ‘দাঁড়কাক’

অনলাইন ডেস্ক

দেশের গণ্ডি পেরিয়ে ভারতে দশম শিমলা আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসবে প্রতিযোগিতা করে বাংলাদেশের স্বল্পদৈর্ঘ্য চলচ্চিত্র ‘দাঁড়কাক’। উৎসবে বিশেষ সমালোচক পুরস্কার জিতল এই চলচ্চিত্র। নির্মাতা জায়েদ সিদ্দিকী উপস্থিত থেকে পুরস্কার গ্রহণ করেন। বিষয়টি নিশ্চিত করেছেন চলচ্চিত্রটির নির্মাতা জায়েদ সিদ্দিকী।

ভারতের হিমাচল প্রদেশের রাজধানী শিমলার ঐতিহাসিক গ্যাইতি থিয়েটার কালচারাল কমপ্লেক্সে গত ১৬ থেকে ১৮ আগস্ট অনুষ্ঠিত হয় এই চলচ্চিত্র উৎসব।

চলচ্চিত্র উৎসবের শেষ দিন ১৮ আগস্ট সমাপনী অনুষ্ঠানে পুরস্কারজয়ী সব নির্মাতাদের হাতে পুরস্কার তুলে দেন অনুষ্ঠানটির প্রধান অতিথি হিমাচল প্রদেশের সম্মানিত গভর্নর শিভ প্রতাপ শুক্ল। অন্যান্য অতিথির মধ্যে উপস্থিত ছিলেন ‘দ্য ব্যান্ডিট কুইন’খ্যাত স্বনামধন্য বলিউড অভিনেত্রী সীমা বিশ্বাস। এছাড়া উপস্থিত ছিলেন হিমাচল সরকারের ভাষা ও সংস্কৃতি অধিদপ্তরের প্রধান ও ফেস্টিভ্যালটির পরিচালক পুষ্পা রাজ ঠাকুর।

প্রতি বছর ভারতের অন্যতম এ ফেস্টিভ্যাল একত্রে আয়োজন করে হিমালয়ান ভেলোসিটি, হিমাচল প্রদেশের ভাষা ও সংস্কৃতি অধিদপ্তর (ল্যাক) এবং ভারতের কেন্দ্রীয় তথ্য ও সম্প্রচার মন্ত্রণালয়।  

পুরস্কার পাওয়ার পর নির্মাতা জায়েদ সিদ্দিকী বলেন, ‘দুই বছর ধরে শিল্পী ও কলাকুশলীদের আন্তরিক পরিশ্রমের ফল এই পুরস্কার। এই পুরস্কার আমাকে উৎসাহিত করবে। ’

আরও পড়ুন: দেশের গণ্ডি পেরিয়ে আন্তর্জাতিক ৩ চলচ্চিত্র উৎসবে ‘দাঁড়কাক’

‘দাঁড়কাক’ চলচ্চিত্রটির ইংরেজি নাম ‘র‍্যাভেন’। একুশে পদকপ্রাপ্ত প্রতিথযশা অভিনেতা জয়ন্ত চট্টোপাধ্যায় ছাড়াও ‘দাঁড়কাক’ চলচ্চিত্রটিতে আরও অভিনয় করেছেন বিশিষ্ট অভিনেতা আমিনুর রহমান মুকুল, ইকবাল হোসেন, টুনটুনি সোবহান, ফজলুল হক, তাহুয়া লাবিব তুরা এবং এবিএম সাঈদুল হক। এ ছাড়াও অভিষেক হয়েছে জেরিন আক্তার শিমুল এবং আখলাকুজ্জামান খানের।

news24bd.tv/TR