এবার সহজেই শনাক্ত করা যাবে ডিপফেক ভিডিও

এবার সহজেই শনাক্ত করা যাবে ডিপফেক ভিডিও

অনলাইন ডেস্ক

সোশ্যাল মিডিয়ার এই যুগে কৃত্রিম বুদ্ধিমত্তা (এআই) প্রযুক্তির বিভিন্ন চ্যাটবটের মাধ্যমে ভুয়া ভিডিও তৈরি করে ছড়িয়ে দেয়া নতুন কিছু নয়। এসব ভুয়া ভিডিও ‘ডিপফেক’ নামে পরিচিত। এসব ভিডিওতে নির্দিষ্ট ব্যক্তির অঙ্গপ্রত্যঙ্গ নড়াচড়া করার পাশাপাশি কণ্ঠস্বর ব্যবহার করায় অধিকাংশ লোকই বুঝতে পারেন না যে এটি নকল ভিডিও।

যার কারণে বিভ্রান্তি তৈরির পাশাপাশি প্রতারণার ঘটনাও ঘটছে।

এমন সমস্যা সমাধানে কৃত্রিম বুদ্ধিমত্তা প্রযুক্তির মাধ্যমে তৈরি ভিডিও শনাক্তের জন্য ‘ডিপফেক ডিটেক্টর’ নামের এআই টুল তৈরি করেছে সাইবার নিরাপত্তা প্রতিষ্ঠান ম্যাকাফি। প্রাথমিকভাবে লেনোভোর তৈরি এআই ল্যাপটপ ব্যবহারকারীরা প্রতি মাসে অর্থের বিনিময়ে ডিপফেক ডিটেক্টর টুলটি ব্যবহার করতে পারবেন।

ম্যাকাফির তথ্যমতে, কৃত্রিমভাবে তৈরি ভিডিও শনাক্তের জন্য ডিপফেক ডিটেক্টর টুলটিকে প্রায় দুই লাখ ছবির মাধ্যমে প্রশিক্ষণ দেওয়া হয়েছে।

আরও পড়ুন: এআই দিয়ে বানানো ছবি যাচাই করবেন কীভাবে?

ফলে ভুয়া ভিডিওর বিভিন্ন ত্রুটি সহজেই শনাক্ত করতে পারে টুলটি।

ডিপফেক ভিডিও শনাক্তের জন্য টুলটি লেনোভোর এআই কম্পিউটারের নিউরাল প্রসেসিং ইউনিট (এনপিইউ) ব্যবহার করায় ক্লাউডের ওপর নির্ভর করতে হবে না। এতে করে ব্যবহারকারীদের তথ্যের গোপনীয়তাও সুরক্ষিত থাকবে।

উল্লেখ্য, আপাতত যুক্তরাষ্ট্র, যুক্তরাজ্য এবং অস্ট্রেলিয়ায় বসবাসকারীরা ম্যাকাফির তৈরি এআই টুলটি ব্যবহার করতে পারবেন। লেনোভোর তৈরি নির্দিষ্ট মডেলের এআই ল্যাপটপে ডিপফেক ডিটেক্টর টুলটি বিল্ট-ইনভাবে যুক্ত থাকবে। এরফলে ল্যাপটপ কেনার ৩০ দিন পর পর্যন্ত পরীক্ষামূলকভাবে ব্যবহার করা যাবে টুলটি। টুলটি ব্যবহার করতে হবে প্রতিমাসে ১০ মার্কিন ডলারের বিনিময়। (সূত্র: উইন্ডোজ সেন্ট্রাল)

news24bd.tv/SC