চতুর্থ দিন শেষে আরও একটি জয় দেখছে বাংলাদেশ

চতুর্থ দিন শেষে আরও একটি জয় দেখছে বাংলাদেশ

অনলাইন ডেস্ক

যে পাকিস্তানের বিপক্ষে আগে টেস্টে কখনো জয়ই ছিল না বাংলাদেশের, সেই টাইগাররা এখন দেখছে দলটিকে হোয়াইটওয়াশের স্বপ্ন। আজ সোমবার (২ সেপ্টেম্বর) দ্বিতীয় ইনিংসে পাকিস্তানকে ১৭২ রানেই আটকে দেয় টাইগার পেসাররা। এরপর জয়ের জন্য ১৮৫ রানের লক্ষ্যে নেমে আলোকস্বল্পতার কারণে খেলা বন্ধের আগে বিনা উইকেটে ৪২ রান তুলে ফেলেন সফরকারী দলের দুই ওপেনার।  

আগামীকাল মঙ্গলবার (৩ সেপ্টেম্বর) আবহাওয়া যদি অনুকূলে থাকে তবে আর ১৪৩ রান করলেই ইতিহাস করে ফেলবে বাংলাদেশ।

প্রথমবারের মতো পাকিস্তানকে করবে হোয়াইটওয়াশ।  

দ্বিতীয় ইনিংসে বাংলাদেশের চেয়ে ১২ রানে এগিয়ে থেকে ব্যাটিংয়ে নামে পাকিস্তান। তবে তৃতীয় দিনের শেষভাগে এসেই ২ উইকেট হারিয়ে চাপে পড়ে স্বাগতিকরা। ওপেনার সাইম আইয়ুব ও শান মাসুদ জুটি গড়ে সেই চাপ সামাল দেওয়ার চেষ্টা করলেও বাংলাদেশি পেসারদের দাপটে তা সম্ভব হয়নি।

সাইম ফেরেন ২০ রান করে। শান মাসুদ ২৮ রানের বেশি করতে পারেনি।  

এরপর বাবর আজম ১১, সাউদ শাকিল ২ রানে ফিরলে অল্পতেই গুটিয়ে যাওয়ার শঙ্কায় পড়ে পাকিস্তান। সেখান থেকে দলকে ফের লড়াইয়ে ফেরানোর চেষ্টা করেন ০ রানেই জীবন পাওয়া মোহাম্মদ রিজওয়ান। তবে তিনি ৪৩ রানে ফিরলে বড় স্কোর আর করা হয়নি পাকিস্তানের। আগা সালমান 4৭ রানে অপরাজিত থাকলেও লোয়ার অর্ডার মুখ থুবড়ে পড়ায় ১৭২ রানেই অলআউট হয় পাকিস্তান।

আগের দিন ২ উইকেট নেওয়া হাসান আজ আরও ৩ উইকেট নিয়ে টেস্ট ক্যারিয়ারে প্রথমবারের মতো ৫ উইকেট শিকার করেন। বল হাতে গতির ঝড় তোলা নাহিদ রানার শিকার ৪ উইকেট। আর অভিজ্ঞ পেসার তাসকিন আহমেদ নেন ১ উইকেট। ফলে প্রথমবারের মতো টেস্টের এক ইনিংসে প্রতিপক্ষের সবকটি উইকেট নেওয়ার বিরল রেকর্ড গড়েন এই পেস ত্রয়ী।

এরপর চতুর্থ ইনিংসে ব্যাট করতে নেমে আলোকস্বল্পতায় দিনের খেলা শেষ হওয়ার বাংলাদেশ কোনো উইকেট না হারিয়ে তুলে ফেলে ৪২ রান। আগামীকাল পঞ্চম দিন জয়ের জন্য বাংলাদেশের দরকার ১৪৩ রান।

news24bd.tv/SHS