যে কারণে 'ক্ষমা' চাইলেন নেতানিয়াহু 

যে কারণে 'ক্ষমা' চাইলেন নেতানিয়াহু 

অনলাইন ডেস্ক

হামাসের কাছ থেকে ছয় জিম্মির মরদেহ উদ্ধারের পর উত্তাল গোটা ইসরায়েল। বিক্ষোভ ছড়িয়ে পড়ে জেরুজালেমে দেশটির প্রধানমন্ত্রী বেনিয়ামিন নেতানিয়াহুর কার্যালয়ের সামনে। তুমুল বিক্ষোভের মুখে অবশেষে ইসরায়েলবাসীদের কাছে ‘ক্ষমা’ চেয়েছেন নেতানিয়াহু। মূলত জীবিত অবস্থায় ফিরিয়ে আনতে ব্যর্থ হওয়ায় ক্ষমা চান তিনি।

গত শনিবার দক্ষিণ গাজার রাফা এলাকায় একটি সুড়ঙ্গ থেকে ছয় জিম্মির মরদেহ উদ্ধার করেন ইসরায়েলি সেনারা। তাদের মধ্যে একজন যুক্তরাষ্ট্রের দ্বৈত নাগরিক ছিলেন।

গতকাল সোমবার দেশটির প্রধান ট্রেড ইউনিয়ন হিস্ট্রাড্রট দেশজুড়ে ব্যাপক ধর্মঘট পালন করে। এই ধর্মঘটে তেল আবিবসহ কয়েকটি গুরুত্বপূর্ণ শহর কার্যত অচল হয়ে পড়ে।


গাজার রাফাহ থেকে ছয় জিম্মির মরদেহ উদ্ধারের পর জিম্মিদের পরিবার ও বন্ধুরা নেতানিয়াহু সরকারের ওপর ক্ষোভে ফেটে পড়ে। তাদের অভিযোগ, নেতানিয়াহু আর তার মন্ত্রিসভার একগুঁয়েমি মনোভাবের কারণেই গাজায় থাকা জিম্মিরা মারা যাচ্ছে।

এদিকে, গাজায় যুদ্ধবিরতি ও জিম্মি মুক্তি নিয়ে সম্প্রতি কাতারের দোহা ও মিসরের কায়রোয় আলোচনা হলেও তা শেষ পর্যন্ত ব্যর্থ হয়েছে। মিসরসংলগ্ন ফিলাডেলফি করিডরে ইসরায়েলি সেনা রাখা নিয়ে হামাস ও নেতানিয়াহু সরকারের মতবিরোধ গাজায় যুদ্ধবিরতি আলোচনার ব্যর্থতার অন্যতম বড় কারণ।

সূত্র: বিবিসি

news24bd.tv/TR