সত্যিই কি বাইডেনের সঙ্গে মোদির বাংলাদেশ প্রসঙ্গে কথা হয়েছিল?

নরেন্দ্র মোদি ও জো বাইডেন

সত্যিই কি বাইডেনের সঙ্গে মোদির বাংলাদেশ প্রসঙ্গে কথা হয়েছিল?

অনলাইন ডেস্ক

গত সপ্তাহে মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেনের সঙ্গে ফোনে কথা বলেন ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। কথা বলার পর মোদি এক্স-এ জানান, তাদের মধ্যে বাংলাদেশ প্রসঙ্গে কথা হয়েছে। তবে মার্কিন পররাষ্ট্র দপ্তরের বিবৃতিতে বাইডেন-মোদি আলাপের বিষয় উল্লেখ করা হলেও সেখানে বাংলাদেশ নিয়ে কথা হওয়ার কোনো প্রসঙ্গ উল্লেখ ছিল না। এ নিয়ে তৈরি হয় বিতর্ক।

আদৌ বাংলাদেশ নিয়ে তাদের মধ্যে কোনো কথা হয়েছে কি না সেটা নিয়ে সন্দেহ তৈরি হয়।  

তবে বুধবার (৪ সেপ্টেম্বর) সেই সন্দেহের অবসান ঘটেছে। এ দিন হোয়াইট হাউসের জাতীয় নিরাপত্তা যোগাযোগ উপদেষ্টা জন কিরবি সাংবাদিকদের জানান, বাইডেন বাংলাদেশের নাগরিকদের নিরাপত্তা নিয়ে উদ্বিগ্ন। মোদির সঙ্গে বাংলাদেশ নিয়ে কথা বলেছেন বাইডেন।

বাংলাদেশের নাগরিকদের সুরক্ষা এবং নিরাপত্তা নিয়ে চিন্তিত প্রেসিডেন্ট।  

বাইডেনের সঙ্গে কথা বলার পর মোদি এক্স হ্যান্ডলের পোস্টে লেখেন, ‘জো বাইডেনের সঙ্গে আজ ফোনে কথা হয়েছে। ইউক্রেন থেকে শুরু করে বিভিন্ন আঞ্চলিক এবং আন্তর্জাতিক বিষয়ে আমরা বিশদ মতবিনিময় করেছি। ’ মার্কিন প্রেসিডেন্টের সঙ্গে সেই আলোচনায় বাংলাদেশের পরিস্থিতি নিয়েও আলোচনা করা হয় বলে জানান মোদি।

মোদি এক্স-এ জানান, বাংলাদেশে যাতে দ্রুত স্বাভাবিক অবস্থা ফিরিয়ে আনা যায়, তার ওপরে তিনি জোর দেন। বাংলাদেশের সংখ্যালঘু, বিশেষত হিন্দুদের নিরাপত্তা নিশ্চিত করার বিষয়েও তিনি গুরুত্বারোপ করেন।  

কিন্তু নরেন্দ্র মোদি এক্স হ্যান্ডলে এ প্রসঙ্গ উল্লেখ করলেও হোয়াইট হাউসের বিবৃতিতে বাইডেন-মোদির কথোপকথনে বাংলাদেশের প্রসঙ্গ থাকার কথা উল্লেখ করা হয়নি। এরই  পরিপ্রেক্ষিতে নরেন্দ্র মোদির বাংলাদেশ সংক্রান্ত বিবৃতি নিয়ে একাধিক প্রশ্ন উঠছিল।
news24bd.tv/আইএএম

এই রকম আরও টপিক