শ্রমিক-মালিক সম্পর্কটা আরও দৃঢ় করুন: ব্যবসায়ীদের সঙ্গে সংলাপে ড. ইউনূস 

ড. মুহাম্মদ ইউনূস

শ্রমিক-মালিক সম্পর্কটা আরও দৃঢ় করুন: ব্যবসায়ীদের সঙ্গে সংলাপে ড. ইউনূস 

নিজস্ব প্রতিবেদক

মালিক ও শ্রমিকদের মধ্যে সম্পর্ক আরও দৃঢ় করার ওপর গুরুত্বারোপ করেছেন অন্তর্বর্তী সরকারের প্রধান উপদেষ্টা ড. মুহাম্মদ ইউনূস। তিনি বলেন, ‌‌মধ্যম আয়ের দেশ হয়ে গেলে, অনেক সুযোগ-সুবিধা বন্ধ হয়ে যাবে, এটা ঠিক। কিন্ত নিজেদের প্রতিযোগী করে গড়ে তুলতে হবে৷ দেশটাকে প্রতিযোগী হিসেবে দাঁড় করাতে হবে৷ সবাই এগিয়ে আসেন। শ্রমিক-মালিকদের সম্পর্কটা আরও দৃঢ় হতে হবে।

 

বৃহস্পতিবার (১২ সেপ্টেম্বর) বেলা ৩টায় রাজধানীর হোটেলে ইন্টার কান্টিনেন্টালে ব্যবসায়ীদের সঙ্গে সংলাপে তিনি এসব কথা বলেন। ‘ন্যাশনাল বিজনেস ডায়ালগ’ শীর্ষক সংলাপটি ইন্টারন্যাশনাল চেম্বার অব কমার্স (আইসিসি) বাংলাদেশের উদ্যোগে আয়োজন করা হয়। সংলাপে এফবিসিসিআই, বিজিএমইএ, ডিসিসিআই, এমসিসিআই, এফআইসিসিআই, বিএবি, বিকেএমইএ, বাংলাদেশ চেম্বার অব ইন্ডাস্ট্রিজের মতো সংগঠনের নেতা ও সদস্যরা উপস্থিত ছিলেন।  

সংলাপে প্রধান উপদেষ্টা বলেন,‌ ছাত্র-জনতার অভ্যুত্থান প্রথাগত আন্দোলন ছিল না।

তারা এটা জেনেই রাস্তায় নেমেছিল যে, তারা নাও ফিরতে পারে বাড়িতে। তারা প্রাণের বিনিময়ে তাদের লক্ষ্য অর্জন করে গেছে। এটা কোনো সাধারণ রাজনৈতিক আন্দোলন ছিল না।  

তিনি বলেন, ‌নতুন বাংলাদেশের জন্য লড়াই করেছে তরুণরা। তারা এ সুযোগ না করে দিলে, জাতিকে পচনের হাত থেকে রক্ষা করা যেতো না। সুস্থ-সমৃদ্ধ দেশ গঠন করে এগিয়ে যেতে হবে।  

ড. ইউনূস বলেন, এই সুযোগ জাতির জীবনে বারবার আসে না। অতীত আর টানবে না আপনাকে। নতুনভাবে এগিয়ে যেতে হবে। এই সুযোগ আর কখনো আসবে কিনা জানি না। এটা যেন আমরা হারিয়ে না ফেলি। এটা হারিয়ে ফেললে জাতির আর কিছুই অবশিষ্ট থাকব না। এটা পাল্টাপাল্টি দোষ দেয়ার মতো কোনো বিষয় নয়।

তিনি বলেন, যতটুকু সময় আমরা সরকারে আছি। ততটুকু সময়েই টিম হিসেবে কাজ করবো। নতুন বাংলাদেশ হিসেবে উত্তরণ অনেক কঠিন কাজ। সবাই মিলে স্বপ্ন বাস্তবায়ন করবো।  
সামাজিক ব্যবসা নিয়ে তিনি বলেন, ‌আমি যতদিন আছি, ততদিন আপনাদের ‌সামাজিক ব্যবসা করার অনুপ্রেরণা দিয়ে যাবো। সবসময় সরকারের ওপর ভরসা করবেন না। নিজের টাকায় ব্যবসা হবে। কিন্তু মুনাফা থাকবে না৷ মেকিং মানি ইজ হ্যাপিনেস৷ বাট মেকিং আদার পিপল হ্যাপি ইজ মাচ মোর হ্যাপিনেস৷ 

তিনি বলেন, একটা পচা দেশ থেকে নতুন দেশ গড়েছি।  

news24bd.tv/আইএএম