ইসরায়েল লেবাননে সংঘাত বাড়ালে বড় ক্ষতির হুঁশিয়ারি হিজবুল্লাহর

ছবি: এএফপি

ইসরায়েল লেবাননে সংঘাত বাড়ালে বড় ক্ষতির হুঁশিয়ারি হিজবুল্লাহর

অনলাইন ডেস্ক

হিজবুল্লাহর একজন নেতা বলেছেন, ইসরায়েল যদি লেবাননের সাথে সংঘাত বাড়ায় তবে দুইপক্ষের অনেক ক্ষতি হবে। তিনি হুঁশিয়ারি দেন, এই সংঘাতে দেশের উত্তরাঞ্চল থেকে অন্তত ১ লাখ মানুষ উদ্বাস্তু হয়ে পড়বে।

এর আগে গত শনিবার ইসরায়েলি টিভি চ্যানেল ১৩’র এক খবরে বলা হয়, প্রেসিডেন্ট নেতানিয়াহু উত্তরাঞ্চলের সীমান্তে কঠিন অভিযানের কথা ঘোষণা করেছেন। মূলত তার এই কথা প্রেক্ষিতেই নাইম কাশেম নামের এই হেজবুল্লাহ নেতা এ কথা বলেছেন।

গত বছরের অক্টোবর থেকে গাজায় হামলা চালাচ্ছে ইসরায়েল। তারপর থেকে ইসরায়ল-লেবানন সীমান্তে হেজবুল্লাহর সাথে প্রায় প্রতিনিয়ত সংঘর্ষে জড়িয়েছে ইসরায়েলি সেনাবাহিনী। পাশাপশি ফিলিস্তিনের পক্ষে একাত্ত্বতা ঘোষণা করায় লেবানিজ আর্মির সাথেও কয়েকবার সংঘর্ষ হয় ইসরায়েলের। লেবাননের দাবি, গাজায় হামলা বন্ধ না হলে তারা ফিলিস্তিনকে সমর্থণ করা অব্যাহত রাখবে।

অন্যদিকে হেজবুল্লাহর সাথে ইসরায়েল সৈন্যদের সংঘর্ষে অন্তত ডজেনখানেক মানুষ নিহত হয়েছে। এছাড়াও ইসরায়েল-লেবানন সীমান্তবর্তী এলাকার প্রায় ১ লাখ মানুষ উদ্বাস্তু হয়ে পড়েছে।

লেবাননের রাজধানী বৈরুত অবস্থানরত নাইম কাশেম বলেন, ইসরায়েলের বিরুদ্ধে যুদ্ধে জড়ানোর কোনো উদ্দেশ্য আমাদের নেই। তবে তারা যদি যুদ্ধ বাঁধায় তবে আমরাও বসে থাকবোনা। আমরা আমাদের সর্বোচ্চ দিয়ে তাদের প্রতিহত করবো। তবে এতে করে দুইপক্ষের অনেক মানুষ হতাহত হবে।

তিনি আরও বলেন, ইসরায়েল যদি ভাবে তারা ১ লক্ষ মানুষকে আবারও ফিরিয়ে আনবে তবে তাদের হুঁশিয়ার করবো, এর ফলে আরও ১ লাখ মানুষ উদ্বাস্তু হতে পারে।

সূত্র: আল-জাজিরা

news24bd.tv/JP