এক সপ্তাহে দ্বিতীয়বারের মতো ক্ষেপণাস্ত্র উৎক্ষেপণ উত্তর কোরিয়ার

সংগৃহীত ছবি

এক সপ্তাহে দ্বিতীয়বারের মতো ক্ষেপণাস্ত্র উৎক্ষেপণ উত্তর কোরিয়ার

অনলাইন ডেস্ক

উত্তর কোরিয়া তার পূর্ব উপকূলের দিকে একাধিক স্বল্প-পাল্লার ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্র উৎক্ষেপণ করেছে। দক্ষিণ কোরিয়া এবং জাপানের তথ্যমতে, এক সপ্তাহের মধ্যে এই ধরনের দ্বিতীয় পরীক্ষা চালিয়েছে দেশটি।  

দক্ষিণ কোরিয়ার জয়েন্ট চিফস অফ স্টাফ (জেসিএস) জানিয়েছে, বুধবার (১৮ সেপ্টেম্বর) সকালে রাজধানী পিয়ংইয়ংয়ের উত্তরের কাইচন থেকে ক্ষেপণাস্ত্রগুলি উৎক্ষেপণ করা হয়েছিল এবং ক্ষেপণাস্ত্রগুলি উত্তর-পূর্ব দিকে প্রায় ৪০০ কিলোমিটার পর্যন্ত গিয়েছিল। অবশ্য ক্ষেপণাস্ত্রগুলি কোথায় অবতরণ করেছে সে বিষয়ে কিছু বলা হয়নি।

 

আরও পড়ুন: ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্র উৎক্ষেপণ করেছে উত্তর কোরিয়া 

জেসিএস এক বিবৃতিতে বলেছে, "উত্তর কোরিয়ার ক্ষেপণাস্ত্র উৎক্ষেপণ একটি উসকানিমূলক কাজ যা কোরীয় উপদ্বীপে শান্তি ও স্থিতিশীলতাকে মারাত্মকভাবে হুমকির মুখে ফেলেছে এবং আমরা এর তীব্র নিন্দা জানাই। "

জাপানও ক্ষেপনাস্ত্র উৎক্ষেপণের বিষয়টি নিশ্চিত করে বলেছে, উত্তর কোরিয়া অন্তত দুটি ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্র নিক্ষেপ করেছে।
উত্তর কোরিয়ার পররাষ্ট্রমন্ত্রী মস্কোতে শীর্ষ রুশ নিরাপত্তা কর্মকর্তা সের্গেই শোইগুর সঙ্গে দেখা করার কয়েকদিন পর এই পরীক্ষাটি করা হয়।

সাম্প্রতিক সময়ে উত্তর কোরিয়া ও রাশিয়ার সম্পর্ক ঘনিষ্ট হওয়ায় বিশ্লেষকরা বিষয়টিকে দুশ্চিন্তার মনে করছেন।

একইসঙ্গে উত্তর কোরিয়ার সর্বশেষ পরীক্ষাগুলি ইউক্রেনে ব্যবহারের জন্য রাশিয়াকে উত্তর কোরিয়ার কথিত অবৈধ অস্ত্র সরবরাহের সাথে যুক্ত হতে পা্রে বলেও মনে করছেন তারা। অবশ্য পিয়ংইয়ং মস্কোতে অস্ত্র পাঠানোর কথা অস্বীকার করেছে। সূত্র: আল জাজিরা

news24bd.tv/এসএম