লেবাননে বিস্ফোরিত ওয়াকি-টকি নিয়ে যা বললো জাপান

সংগৃহীত ছবি

লেবাননে বিস্ফোরিত ওয়াকি-টকি নিয়ে যা বললো জাপান

অনলাইন ডেস্ক

লেবাননে বিস্ফোরিত হওয়া ওয়াকি-টকিতে জাপানের একটি কোম্পানির লোগো পাওয়া গিয়েছিল। কিন্তু বিস্ফোরিত ওয়াকি-টকি তাদের না বলে বিবৃতি দিয়েছে জাপানি কোম্পানিটি। তাদের দাবি, প্রায় এক দশক আগে থেকে এই ডিভাইসের উৎপাদন তারা বন্ধ করে দিয়েছে।  

লেবাননের কর্তৃপক্ষের মতে, হিজবুল্লাহ সদস্য ও বেসামরিক নাগরিকসহ মঙ্গলবার ও বুধবারের বিস্ফোরণে কমপক্ষে ৩২ জন নিহত এবং ৩,১০০ জনেরও বেশি আহত হয়েছে।

হামলার পরের ছবি এবং ভিডিও অনুসারে, ডিভাইসগুলি ওসাকা-ভিত্তিক টেলিকমিউনিকেশন নির্মাতা আইকম দ্বারা তৈরি আইসি-ভি৮২ ট্রান্সসিভার বলে মনে করা হচ্ছে। কিন্তু আইকম বলেছে, তারা বিগত ১০ ​​বছর ধরে আইসি-ভি৮২ উৎপাদন বা রপ্তানি করেনি। শুধু তাই নয় ডিভাইসগুলি পরিচালনা করার জন্য প্রয়োজনীয় ব্যাটারিও তারা তৈরি করছে না।  

এদিকে, লেবাননে আইকমের লোগো সম্বলিত রেডিও বিস্ফোরিত হওয়ার বিষয়ে কোম্পানিটি অবগত রয়েছে বলে জানিয়েছে সংবাদ মাধ্যম বিবিসিকে।

এবং বিষয়টি নিয়ে তদন্ত চলছে বলেও নিশ্চিত করেছে তারা।  

আইসি-ভি৮২ হল একটি ওয়াকি-টকি যা ২০০৪ থেকে অক্টোবর ২০১৪ পর্যন্ত উৎপাদন করা হয়েছিল। এবং ওই সময়ে মধ্যপ্রাচ্যে এই ডিভাইসগুলো রপ্তানি করা হত।  

আইকম আরও বলেছে, আইকমের সমস্ত রেডিও জাপানের একই কারখানায় তৈরি করা হয় এবং এটি শুধুমাত্র অনুমোদিত মাধ্যমের সাহায্যে বিদেশী বাজারের জন্য পণ্য বিক্রি করে।

আইকম বিবৃতিতে বলেছে, ১০ বছর আগে ডিভাইসটির উৎপাদন বন্ধ হয়েছে এবং তারপর থেকে ডিভাইসটি আমাদের কোম্পানি থেকে পাঠানো হয়নি।  

তবে অনলাইন মার্কেটপ্লেসে বিক্রয়ের জন্য এখনও এই ডিভাইসটি পাওয়া যায় বলে জানিয়েছে বিবিসি।  

সাপ্লাই চেইনের কোন পয়েন্টে এই ডিভাইসগুলিতে বিস্ফোরক স্থাপন করা হয়েছিল সে বিষয়ে এখনও জানা যায় নি। বিস্ফোরিত ডিভাইসগুলো আইকমের পুরানো ডিভাইস নাকি নকল তা এখনও স্পষ্ট নয়। সূত্র: বিবিসি

news24bd.tv/এসএম

এই রকম আরও টপিক