আইসিসিবিতে পর্যটন মেলা, নানা ছাড় নিয়ে হাজির দেশি-বিদেশি প্রতিষ্ঠান

ইন্টারন্যাশনাল কনভেনশন সিটি বসুন্ধরায় শুরু হয়েছে এশিয়ান ট্যুরিজম ফেয়ার।

আইসিসিবিতে পর্যটন মেলা, নানা ছাড় নিয়ে হাজির দেশি-বিদেশি প্রতিষ্ঠান

নিজস্ব প্রতিবেদক

দক্ষিণ এশিয়ার বিভিন্ন দেশের পর্যটনশিল্পকে মানুষের মধ্যে ছড়িয়ে দিতে আয়োজিত হয়েছে ১১তম এশিয়ান ট্যুরিজম ফেয়ার-২০২৪। এক ছাদের নিচে পর্যটনের সব ধরনের তথ্য, সুযোগ-সুবিধা নিয়ে হাজির হয়েছে বিভিন্ন দেশি-বিদেশি প্রতিষ্ঠান। মেলায় পর্যটকরা হোটেল-মোটেল, রিসোর্ট ও বিমানভাড়ায় পাচ্ছেন নানা ছাড়।

বৃহস্পতিবার (১৯ সেপ্টেম্বর) বিকেলে রাজধানীর কুড়িল এলাকার ৩০০ ফিট রোডে অবস্থিত ইন্টারন্যাশনাল কনভেনশন সিটি বসুন্ধরায় (আইসিসিবি) এ পর্যটন মেলার উদ্বোধন করা হয়েছে।

মেলার উদ্বোধন করেন বাংলাদেশ পর্যটন করপোরেশনের চেয়ারম্যান এ কে এম আফতাব হোসাইন প্রামাণিক।

এবারের মেলার প্রতিপাদ্য ‘খুলবে পর্যটনের দুয়ার এশিয়ান ট্যুরিজম ফেয়ার’। তিন দিনের এই মেলা আগামীকাল ২১ সেপ্টেম্বর পর্যন্ত চলবে। প্রতিদিন সকাল ১০টা থেকে রাত ৮টা পর্যন্ত মেলা সবার জন্য উন্মুক্ত থাকবে।

এই মেলায় সরকারি প্রতিষ্ঠান বাংলাদেশ পর্যটন করপোরেশনের পক্ষ থেকে ২০ শতাংশ ছাড় দেওয়া হয়েছে। সারা দেশের ৫২টি হোটেল-মোটেলে এই সুবিধা পাওয়া যাবে। তবে মেলা থেকে ৫০ টাকার বিনিময় একটি কুপন সংগ্রহ করতে হবে। তাহলেই আগামী ১ অক্টোবর থেকে ৩১ ডিসেম্বর পর্যন্ত হোটেল-মোটেল ভাড়া বাবদ ২০ শতাংশ ছাড় পাওয়া যাবে।

বিমান বাংলাদেশের পক্ষ থেকে জানানো হয়েছে, মেলা, অ্যাপ, ওয়েবসাইট বা দেশের যেকোনো বিক্রয়কেন্দ্র থেকে টিকিট ক্রয় করলে ১৫ শতাংশ ছাড় পাওয়া যাবে। তবে শর্ত রয়েছে, ভ্রমণ শুরু করতে হবে বাংলাদেশ থেকে। বিশ্বের সব রুটের জন্য এই ছাড় দেওয়া হবে না। টরন্টো, ম্যানচেস্টার, সিঙ্গাপুর, ব্যাঙ্কক, চেন্নাই, নারিতা, গুয়াংজু, কাঠমাণ্ডু, কলকাতা ও দিল্লি রুটে ছাড় দেওয়া হবে।

এ বিষয়ে বিমান বাংলাদেশ এয়ারলাইনসের ডেপুটি ম্যানেজার কমার্শিয়াল মো. মোশাররেফ হোসেন বলেন, ‘কেউ মেলায় না এসেও এই ছাড় পাবেন। আমাদের ওয়েবসাইটে একটি কোড দেওয়া আছে। টিকিট কেনার সময় সেটা ব্যবহার করতে হবে। টিকিট কিনতে হবে ১৯ থেকে ২১ সেপ্টেম্বরের মধ্যে। ’

এবারের মেলায় বাংলাদেশসহ মালদ্বীপ, চায়না, ফিলিপাইন, শ্রীলঙ্কা, ভিয়েতনাম, ভুটান, সিঙ্গাপুরের প্রায় শতাধিক পর্যটন সংস্থা অংশ নিচ্ছে। মেলায় রয়েছে আসন্ন পর্যটন মৌসুমে দেশ-বিদেশে বেড়ানোর বিভিন্ন আকর্ষণীয় ভ্রমণ অফার, হোটেল, রিসোর্ট বা প্যাকেজ বুকিংসহ বিশেষ ছাড়ের ব্যবস্থা। মেলায় অংশগ্রহণকারী প্রতিষ্ঠানগুলোর মধ্যে রয়েছে হোটেল-মোটেল, রিসোর্ট, ক্রুজলাইনস, এয়ারলাইনস, টার অপারেটর, থিমপার্কসহ বিনোদনের আরো অনেক প্রতিষ্ঠান। মেলায় বৈচিত্র্যময় আয়োজনে থাকছে পর্যটনবিষয়ক সেমিনার, শিশুদের জন্য চিত্রাঙ্কন প্রতিযোগিতা, বিজনেস টু বিজনেস (বিটুবি) মিটিং।

মেলায় প্রতিদিন সন্ধ্যায় থাকবে চায়না, ফিলিপাইন ও বাংলাদেশের সাংস্কৃতিক অনুষ্ঠান। মেলার মাধ্যমে পর্যটনশিল্পের একটি পূর্ণাঙ্গ চিত্র দর্শনার্থীদের মধ্যে তুলে ধরা হবে।

পর্যটন বিচিত্রার আয়োজনে মেলার টাইটেল স্পন্সর বিমান বাংলাদেশ এয়ারলাইনস, প্রাইম পার্টনার কান্ট্রি মালদ্বীপ, হোস্ট কান্ট্রি বাংলাদেশ, হসপিটালিটি পার্টনার ইন্টারকন্টিনেন্টাল ঢাকা। ব্যাংক পার্টনার মিউচুয়াল ট্রাস্ট ব্যাংক পিএলসি, রিসোর্ট পার্টনার ছুটি গ্রুপ, ট্রান্সপোর্ট পার্টনার কনভয় সার্ভিস, কানেকটিভিটি পার্টনার এডিএন টেলিকম ও ক্রুজ পার্টনার ঢাকা ডিনার ক্রুজ।

news24bd.tv/SHS 

এই রকম আরও টপিক