যে কারণে ড. ইউনূসের সঙ্গে বৈঠক করতে চান না মোদি 

ড. মুহাম্মদ ইউনূস ও নরেন্দ্র মোদি

যে কারণে ড. ইউনূসের সঙ্গে বৈঠক করতে চান না মোদি 

অনলাইন ডেস্ক

অন্তর্বর্তী সরকারের প্রধান উপদেষ্টা ড. মুহাম্মদ ইউনূস জাতিসংঘের সাধারণ পরিষদের অধিবেশনে যোগ দিতে ২৪ সেপ্টেম্বর নিউইয়র্ক যাচ্ছেন। প্রধান উপদেষ্টা হিসেবে দায়িত্ব নেওয়ার পর ড. ইউনূসের এটাই প্রথম বিদেশ সফর। জাতিসংঘের এই অধিবেশনের ফাঁকে ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির সঙ্গে ড. ইউনূসের বৈঠক নিয়ে আলোচনা চলছে।  

ভারতের পররাষ্ট্র মন্ত্রণালয়ের সূত্রের বরাত দিয়ে দেশটির সংবাদ মাধ্যম এই সময়ের একটি প্রতিবেদনে বলা হয়েছে, জাতিসংঘের সাধারণ সভার মধ্যেই মোদির সঙ্গে বৈঠক করতে চায় বাংলাদেশ।

এ জন্য ভারতের প্রধানমন্ত্রীর কাছে আবেদন করা হয়। কিন্তু ভারত তাতে সাড়া দিচ্ছে না। বাংলাদেশের অনুরোধ রাখছেন না নরেন্দ্র মোদি। ড. মুহম্মদ ইউনূসের সঙ্গে তিনি দেখা করছেন না বলে জানা গেছে।

সূত্রের বরাত দিয়ে গণমাধ্যমটি আরও জানিয়েছে, শেখ হাসিনা সরকারের পতনের পর বাংলাদেশের সরকারের কিছু উপদেষ্টার মন্তব্য পছন্দ হচ্ছে না ভারতের।  

বিশেষজ্ঞদের সঙ্গে কথা বলে সংবাদ মাধ্যমটি জানায়, রাজনৈতিক প্রেক্ষাপটে ড. ইউনূসের নেতৃত্বাধীন অন্তর্বর্তী সরকারের সঙ্গে নয়াদিল্লির সম্পর্ক নিয়ে নানা সংশয় তৈরি হয়েছে। ইউনূস জামায়াতে ইসলামী, হেফাজতে ইসলামের মতো দলগুলোর সঙ্গে অন্তর্বর্তী সরকারের অবস্থানকে ভালো চোখে দেখছে না দিল্লি। ভারত-বাংলাদেশ সম্পর্ক নিয়ে ড. ইউনূসের বার্তাগুলোকেও ভালোভাবে গ্রহণ করেননি মোদি।  

গত ৫ অগস্ট বাংলাদেশের প্রধানমন্ত্রীর পদ থেকে ইস্তফা দিয়ে ভারতে পালিয়ে যান শেখ হাসিনা। সেই থেকে ভারতেই রয়েছেন তিনি। হাসিনার বিরুদ্ধে গণহত্যার দায়ে একের পর এক মামলা দায়ের করা হচ্ছে। বাংলাদেশে ফেরত নিয়ে গিয়ে হাসিনাকে বিচারের মুখোমুখি করাতে চাইছেন ড. ইউনূস। একাধিকবার হাসিনাকে প্রত্যর্পণ করার কথা বলেছেন তিনি। সেই সঙ্গে ভারতে থেকে হাসিনার দেওয়া বিবৃতির প্রসঙ্গ তুলেছেন তিনি। তিস্তার পানি বণ্টন নিয়েও কথা বলেছেন তিনি।

সূত্র: এই সময়
news24bd.tv/আইএএম