দক্ষিণ আফ্রিকার বিপক্ষে সিরিজ জয়ে করে আফগানিস্তান ইতিহাস

দক্ষিণ আফ্রিকার বিপক্ষে সিরিজ জয়ে করে আফগানিস্তান ইতিহাস

অনলাইন ডেস্ক

দক্ষিণ আফ্রিকার বিপক্ষে চলমান সিরিজের আগে কোনো ম্যাচই জেতেনি আফগানিস্তান। তবে সেসব রেকর্ডকে কোনো তোয়াক্কাই করল না আফগানরা। পরপর দুই ম্যাচে প্রোটিয়াদের নাকানিচুবানি খাইয়ে ইতিহাস গড়ে সিরিজ জিতল হাশমতউল্লাহ শহীদির দল।

প্রথম ম্যাচে দক্ষিণ আফ্রিকাকে ৬ উইকেট হাতে রেখে হারিয়েছিল আফগানরা।

সে ম্যাচে বল হাতে সফরকারীদের ১০৬ রানে গুঁড়িয়ে দিয়ে কোনো লড়াই করতে দেননি রশিদ খান-গাজনফররা। দ্বিতীয় ম্যাচেও প্রায় একই চিত্র। ম্যাচ জয় তো দূরের কথা কোনো লড়াই-ই করতে পারেনি প্রোটিয়ারা।

শুক্রবার (২০ সেপ্টেম্বর) শারজায় সিরিজের দ্বিতীয় ওয়ানডেতে দক্ষিণ আফ্রিকাকে ১৭৭ রানে হারিয়েছে আফগানিস্তান।

আফগানদের দেয়া ৩১২ রানের লক্ষ্যে ব্যাটিং করতে নেমে রশিদ খানের ঘূর্ণির সামনে দাঁড়াতেই পারেনি প্রোটিয়ারা। ১৩৪ রানে অলআউট হয়ে অসহায় আত্মসমর্পণ করেছে টেম্বা বাভুমার দল।

টস জিতে ব্যাটিংয়ে নেমে রহমানউল্লাহ গুরবাজের ব্যাটে দারুণ শুরু পায় আফগানিস্তান। ১০ চার ও ৩ ছক্কায় ১১০ বলে ১০৫ রানের ইনিংস খেলেন গুরবাজ। ৬৬ বলে ৫০ রান করেন রহমত শাহ। এই দুজনের বিদায়ের পর শেষদিকে ৫০ বলে ৮৬ রানের ঝড়ো ইনিংস খেলেন আজমতউল্লাহ ওমরজাই। এই ৩ ব্যাটারের ওপর ভর করে ৩১১ রানের বড় সংগ্রহ পায় আফগানরা।

রান তাড়ায় নেমে শুরুটা খারাপ হয়নি প্রোটিয়াদেরও। টেম্বা বাভুমা এবং টনি ডি জর্জির ব্যাটে ভালোভাবেই এগোচ্ছিল তারা। প্রথম ১৩ ওভারে কোনো উইকেট না হারিয়ে ৬৭ রান করে সফরকারীরা। দুই ওপেনারও ততক্ষণে বেশ ভালোভাবেই মানিয়ে নিয়েছিলেন উইকেটে। কিন্তু ১৪তম ওভারের শেষ বলে দলীয় ৭৩ রানে বাভুমা আউট হওয়ার পর ইনিংসে ছন্দপতন হয়।

১৮তম ওভারে রশিদ খান প্রথমবার বোলিংয়ে এসেই আরেক ওপেনার টনি জর্জিকে তুলে নেন। এরপর আর দাঁড়াতে পারেনি প্রোটিয়ারা। একে একে এইডেন মার্করাম, ত্রিস্তান স্টাবস, কাইল ভেরাইন ও উইয়ান মুল্ডারকেও তুলে নেন রশিদ। ৩৪.২ ওভারের মধ্যে অলআউট হয় দক্ষিণ আফ্রিকা।

নিজের ২৬তম জন্মদিনটা পাঁচ উইকেট নিয়ে রাঙিয়েছেন রশিদ। ২৬ রানে ৪ উইকেটে নিয়েছেন তরুণ বাঁহাতি স্পিনার নানগেয়ালিয়া খারতে।   

news24bd.tv/কেআই