শ্রীলঙ্কায় প্রেসিডেন্ট নির্বাচনে এগিয়ে অনুরা কুমারা দিসানায়েকে

শ্রীলঙ্কায় প্রেসিডেন্ট নির্বাচনে এগিয়ে অনুরা কুমারা দিসানায়েকে

নিজস্ব প্রতিবেদক

শ্রীলঙ্কায় প্রেসিডেন্ট নির্বাচনে ৫৩ শতাংশ ভোটে এগিয়ে রয়েছেন দেশটির বামজোটের নেতা অনুরা কুমারা দিসানায়েকে। সজিথ প্রেমাদাসা এখন পর্যন্ত ২২ শতাংশ ভোট পেয়ে দ্বিতীয় অবস্থানে এবং বর্তমান প্রেসিডেন্ট রনিল বিক্রমাসিংহে তৃতীয় স্থানে রয়েছেন। এখন পর্যন্ত ১০ লাখ ভোট গণনায় প্রথম স্থানে রয়েছেন অনুরা কুমারা দিসানায়েকে। আজ রোববার সকালে এক প্রতিবেদনে এসব তথ্য জানিয়েছে বার্তাসংস্থা রয়টার্স

শ্রীলঙ্কায় প্রেসিডেন্ট নির্বাচনে ভোট গ্রহণ সম্পন্ন হয়েছে গতকাল শনিবার। এদিন সকাল ৭টা ভোটগ্রহণ শুরু হয়ে ভোটগ্রহণ শেষ হয় বিকেল ৪টায়। সহিংসতা এড়াতে ভোট গণনায় রাতে ৮ ঘণ্টার কারফিউ জারি করা হয়।  

নির্বাচন কমিশনের তথ্য অনুসারে, শনিবারের নির্বাচনে ভারত মহাসাগরের এই দ্বীপরাষ্ট্রের ১ কোটি ৭০ লাখ ভোটারের মধ্যে প্রায় ৭৫ শতাংশ তাদের ভোটাধিকার প্রয়োগ করেছেন।

এই নির্বাচনে দিসানায়েক ন্যাশনাল পিপলস পাওয়ার (এনপিপি) জোটের প্রার্থী হিসাবে প্রতিদ্বন্দ্বিতা করছেন। যার মধ্যে তার মার্কসবাদ-প্রবণ জনতা বিমুক্তি পেরেমুনা (জেপিভি) পার্টিও রয়েছে। এই দলটি ঐতিহ্যগতভাবে শক্তিশালী রাষ্ট্রীয় হস্তক্ষেপ, কম কর এবং আরও কঠোর বাজার অর্থনৈতিক নীতি সমর্থন করে থাকে।

শ্রীলঙ্কায় প্রেসিডেন্ট নির্বাচনে জয়ী হতে গেলে কমপক্ষে ৫০ শতাংশ ভোট পাওয়া বাধ্যতামূলক। কোনো প্রার্থীই সেই ভোট না পেলে সবচেয়ে বেশি ভোট পাওয়া দুই প্রার্থীর মধ্যে দ্বিতীয় দফার ভোট হবে। তবে দ্বিতীয় দফা (রান-অফ) ভোটে গড়ালে শ্রীলঙ্কাকে নতুন প্রেসিডেন্ট পেতে আরও অপেক্ষা করতে হবে।

উল্লেখ্য, ২০২২ সালের চরম অর্থনৈতিক ও রাজনৈতিক সংকটের পর দেশটিতে প্রেসিডেন্ট হিসেবে দায়িত্ব নিয়েছিলেন রনিল বিক্রমাসিংহে। মূলত ২০২২ সালে ডলার সংকটের কারণে ধসে পড়েছিল শ্রীলঙ্কার অর্থনীতি। তাই এবারের নির্বাচনে অর্থনৈতিক সংকট সবচেয়ে বেশি গুরুত্ব পাচ্ছে।

news24bd.tv/TR