কর্তৃপক্ষকে ব্যবহারকারীর ডেটা সরবরাহ করবে টেলিগ্রাম 

ফাইল ছবি

কর্তৃপক্ষকে ব্যবহারকারীর ডেটা সরবরাহ করবে টেলিগ্রাম 

অনলাইন ডেস্ক

মেসেজিং অ্যাপ টেলিগ্রাম, কর্তৃপক্ষের কাছে ব্যবহারকারীদের ডেটা সরবরাহ করতে চলেছে। মঙ্গলবার (২৪ সেপ্টেম্বর) এক প্রতিবেদনে এই তথ্য উল্লেখ করেছে সংবাদ মাধ্যম বিবিসি। সার্চ ওয়ারেন্ট বা অন্যান্য বৈধ আইনি অনুরোধ অনুযায়ী কর্তৃপক্ষের কাছে ব্যবহারকারীদের ডেটা সরবরাহ করবে টেলিগ্রাম।  

টেলিগ্রাম ব্যবহার করে অপরাধ প্রবণতা কমাতেই এ উদ্যোগ নেওয়া হয়েছে বলে মনে করা হচ্ছে।

 

সিইও পাভেল দুরভ সোমবার একটি টেলিগ্রাম পোস্টে বলেছেন, টেলিগ্রামের পরিষেবার শর্তাবলী এবং গোপনীয়তা নীতির পরিবর্তন অপরাধীদের নিরুৎসাহিত করা উচিত।

তিনি আরও বলেন যদিও ৯৯.৯৯৯% টেলিগ্রাম ব্যবহারকারীদের অপরাধের সাথে কোন সম্পর্ক নেই, কিন্তু ০.০০১% অবৈধ কার্যকলাপে জড়িত হয়ে পুরো প্ল্যাটফর্মের ভাবমূর্তি নষ্ট করেছে। তাদের এই আচরণ আমাদের প্রায় বিলিয়ন ব্যবহারকারীদের নিরাপত্তাকে ঝুঁকির মধ্যে ফেলছে।  

সমালোচকরা বলছেন, টেলিগ্রাম ভুল তথ্য, শিশু পর্নোগ্রাফি এবং সন্ত্রাস-সম্পর্কিত বিষয়বস্তুর কেন্দ্রস্থলে পরিণত হয়েছে।

অপরাধের কেন্দ্রস্থল হওয়ার পেছনে টেলিগ্রামের একেকটি গ্রুপে ২০০,০০০ পর্যন্ত সদস্য যোগ করার বিষয়টি তুলে আনছেন অনেকে। যেখানে মেটা-মালিকানাধীন হোয়াটসঅ্যাপ একেকটি গ্রুপে মাত্র ১,০০০ সদস্য যুক্ত হওয়ার সুযোগ দেয়।

উল্লেখ্য, এই সপ্তাহের শুরুতে, ইউক্রেন নিরাপত্তাজনিত কারণে রাষ্ট্র-ইস্যু করা ডিভাইসগুলিতে টেলিগ্রাম অ্যাপটি নিষিদ্ধ করা হয়েছে। সূত্র: বিবিসি

news24bd.tv/এসএম

এই রকম আরও টপিক