প্রত্নতত্ত্ব স্থাপনা সংরক্ষণে নীতিমালা হচ্ছে: সংস্কৃতি উপদেষ্টা

আসিফ নজরুল

প্রত্নতত্ত্ব স্থাপনা সংরক্ষণে নীতিমালা হচ্ছে: সংস্কৃতি উপদেষ্টা

আইন, বিচার ও সংসদ বিষয়ক মন্ত্রণালয়, প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রণালয় এবং সংস্কৃতিক মন্ত্রণালয়ের উপদেষ্টা ড. আসিফ নজরুল বলেছেন, বাংলাদেশে যে সব প্রত্নতত্ত্ব স্থাপনা রয়েছে সেগুলো সংরক্ষণের নীতিমালা ঠিক করা হচ্ছে। শুক্রবার (২৭ সেপ্টেম্বর) সকালে মুন্সিগঞ্জে প্রত্নতাত্ত্বিক স্থাপনা ইদ্রাকপুর কেল্লা পরিদর্শনকালে এসব কথা বলেন তিনি।  

আসিফ নজরুল বলেন, বাংলাদেশর প্রত্নতত্ত্ব স্থাপনা অনেক সমৃদ্ধ। এগুলো সংরক্ষণের প্রয়োজনীয়তা কী কী আছে তা খতিয়ে দেখা হচ্ছে।

সংরক্ষণের নীতিমালা ঠিক করা হচ্ছে। এসব স্থাপনা না দেখলে সঠিক নীতিমালা ঠিক করা যাবে না। প্রত্নতত্ত্ব স্থাপনা সংরক্ষণে আমাদের নজর দেওয়ার সময় এসেছে।  

উপদেষ্টা বলেন, মুন্সিগঞ্জে অনেক প্রত্নতত্ত্বের নিদর্শন রয়েছে।

জেলার ইদ্রাকপুর কেল্লা, ঢাকার লালবাগ কেল্লা এবং নারায়ণগঞ্জের হাজীগঞ্জ এবং সোনাকান্দা দূর্গ রয়েছে। এসব কেল্লাগুলোকে বিশ্ব ঐতিহ্যে অন্তর্ভুক্ত করার চেষ্টা করা হচ্ছে।  

ড. আসিফ বলেন, যে সব জায়গা বেদখল হয়ে আছে সে সকল বিষয়ে পদক্ষেপ নেওয়া হচ্ছে। উপদেষ্টা রামপালে বাবা আদম মসজিদ,বজ্রযোগিনীতে অতীশ দিপংকর পন্ডিত ভিটা, হরিশ চন্দ্র দিঘী এবং শ্রীনগরে বিজ্ঞানী স্যার জগদীশ চন্দ্র বসুর বাড়ী পরিদর্শন করেন।

news24bd.tv/আইএএম