ভারত মহাসাগরে মৃত্যুর মুখে রোহিঙ্গারা, গেছে বাংলাদেশ থেকে

ফাইল ছবি

ভারত মহাসাগরে মৃত্যুর মুখে রোহিঙ্গারা, গেছে বাংলাদেশ থেকে

অনলাইন ডেস্ক

ভারত মহাসাগরে ভাসছে ১৮৫ শরণার্থী বহনকারী একটি নৌকা। ইঞ্জিন বিকল হয়ে যাওয়া এবং উপকূলীয় দেশগুলোর সীমান্তে কড়া নজরদারির কারণে তারা ঢুকতে পারছে না কোনো দেশে। ফলে মৃত্যুর মুখে ঢলে পড়ছেন তারা। এরই মধ্যে একজনের মৃত্যু হয়েছে।

খবর টাইমস অব ইন্ডিয়ার।  

বলা হচ্ছে, রোহিঙ্গাদের এই দলটি বাংলাদেশ থেকে নৌকায় চেপে ভারত মহাসাগর পাড়ি দেওয়ার চেস্টা করছিল। নৌকার আরোহীদের বেশিরভাগই নারী ও শিশু। নৌকাটির সবশেষ অবস্থান আন্দামান ও নিকোবর দ্বীপপুঞ্জের কাছাকাছি ছিল বলে জানিয়েছে জাতিসংঘের শরণার্থী বিষয়ক সংস্থা- ইউএনএইচসিআর।

জাতিসংঘের শরণার্থীবিষয়ক হাইকমিশনার (ইউএনএইচসিআর) গত শনিবার জানায়, আন্দামান ও নিকোবর দ্বীপপুঞ্জের কাছে দুর্দশার মধ্যে পড়ে থাকা প্রায় ১৮৫ জন রোহিঙ্গাকে দ্রুত উদ্ধারের প্রয়োজন।

ইউএনএইচসিআর সতর্ক করে বলেছে, সময়মতো উদ্ধার ও নিরাপদ স্থানে পৌঁছানো ছাড়া উপকূলীয় দেশগুলোর নজরদারিতে আরও অনেক রোহিঙ্গা মারা যেতে পারে। মানবিক বিপর্যয় ও প্রাণহানি ঠেকাতে উপকূলীয় দেশগুলোর পক্ষ থেকে উদ্ধার তৎপরতা বাড়ানোর আহ্বানও জানিয়েছে।

রোহিঙ্গাদের উদ্ধারে এ অঞ্চলের সব উপকূলীয় কর্তৃপক্ষের সঙ্গে যোগাযোগের কথা জানিয়েছেন ইউএনএইচসিআরের মুখপাত্র।

জাতিসংঘের তথ্যমতে, ২০২২ সালে দুই হাজারের বেশি রোহিঙ্গা সাগর পাড়ি দিয়ে দক্ষিণপূর্ব এশিয়ার দেশগুলোতে পৌঁছানোর চেষ্টা করেছিল। আর গত বছর থেকে ওই অঞ্চলের সাগরে ৫৭০ জনের বেশি মানুষ প্রাণ হারিয়েছেন বা নিখোঁজ হয়েছেন, যাদের বেশিরভাগই রোহিঙ্গা।

news24bd.tv/DHL