হজযাত্রীদের জন্য ‘প্রাক-নিবন্ধন রিফান্ড সেবার’ উদ্বোধন করলেন ধর্মমন্ত্রী

হজযাত্রীদের জন্য প্রাক নিবন্ধন রিফান্ড সেবার উদ্বোধন করেন ধর্মমন্ত্রী

হজযাত্রীদের জন্য ‘প্রাক-নিবন্ধন রিফান্ড সেবার’ উদ্বোধন করলেন ধর্মমন্ত্রী

অনলাইন ডেস্ক

স্মার্ট হলো হজযাত্রীদের প্রাক-নিবন্ধন রিফান্ড প্রক্রিয়া। এখন থেকে ঘরে বসেই হজযাত্রীরা প্রাক-নিবন্ধন রিফান্ডের টাকা পাবেন। রোববার (১২ মে) দুপুরে ধর্মবিষয়ক মন্ত্রণালয়ের সম্মেলন কক্ষে ই-হজ বিডি মোবাইল অ্যাপে সরকারি মাধ্যমের হজযাত্রীদের জন্য ‘প্রাক-নিবন্ধন রিফান্ড সেবা’র উদ্বোধন করেন ধর্মমন্ত্রী মো. ফরিদুল হক খান।  

এ সময় ধর্মমন্ত্রী বলেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনার ডিজিটাল বাংলাদেশ গঠনের উদ্দেশ্য ছিল জনগণের দোরগোড়ায় সেবা পৌঁছে দেওয়া।

সে লক্ষ্যে হজ ব্যবস্থাপনা কার্যক্রমকে আমরা ইতোমধ্যেই ডিজিটালাইজড করেছি। এই প্রক্রিয়ার সাথে এবার যুক্ত হলো সরকারি মাধ্যমের হজযাত্রীদের স্মার্ট প্রাক-নিবন্ধন রিফান্ড। এই সেবা হজযাত্রীদের সময়, অর্থ ও ভ্রমণ সাশ্রয় করবে।  

২০২৩-২৪ অর্থবছরে ধর্ম বিষয়ক মন্ত্রণালয়ের উদ্ভাবন ও সেবা সহজিকরণ কার্যক্রমের আওতায় স্মার্ট করা হয়েছে হজযাত্রীদের প্রাক-নিবন্ধন রিফান্ড প্রক্রিয়া।

নতুন এই প্রক্রিয়ায় নির্দিষ্ট অ্যাপ (e-Hajj BD মোবাইল অ্যাপ) ব্যবহার করে সরকারি মাধ্যমে প্রাক-নিবন্ধিত হজযাত্রী তার নিবন্ধন বাতিলের আবেদন করতে পারবে। রিফান্ড আবেদন দাখিল করলে সেটা স্বয়ংক্রিয়ভাবে পৌঁছে যাবে ঢাকা হজ অফিসের পরিচালকের দপ্তরে। এই অফিসের পরিচালক ও ধর্ম বিষয়ক মন্ত্রণালয়ের অনুমোদনের পর আবেদনকারীর ব্যাংক হিসাবে জমা হবে রিফান্ডের টাকা। আগে রিফান্ডের টাকা পেতে যেখানে চার কর্মদিবস সময় লাগতো, এখন সেটা ১-২ কর্মদিবসে সম্ভব হবে।

উল্লেখ্য, এর আগে হজে যাওয়ার জন্য প্রাক-নিবন্ধন সম্পন্নকারী হজযাত্রী কোনো কারণে তার নিবন্ধন বাতিল করতে চাইলে তাকে যেতে হতো হজ নিবন্ধন কেন্দ্রে।  

ধর্ম বিষয়ক মন্ত্রণালয়ের সচিব মু. আ. হামিদ জমাদ্দারের সভাপতিত্বে এ অনুষ্ঠানে অন্যদের মধ্যে হজ অনুবিভাগের অতিরিক্ত সচিব মো. মতিউল ইসলাম, বাজেট ও অনুদান অনুবিভাগের অতিরিক্ত সচিব মো. ফজলুর রহমান, ওয়াকফ প্রশাসক আবু সালেহ মো. মহিউদ্দিন খাঁ, হজ অনুবিভাগের যুগ্ম সচিব ড. মো. মঞ্জরুল হক, হাবের সভাপতি এম শাহাদাত হোসাইন তসলিম ও অন্যান্য কর্মকর্তারা উপস্থিত ছিলেন।
news24bd.tv/আইএএম