কর্মসংস্থান সৃষ্টিতে সাতক্ষীরায় সিপিডি’র সংলাপ অনুষ্ঠিত

কর্মসংস্থান সৃষ্টিতে সাতক্ষীরায় সিপিডি’র সংলাপ অনুষ্ঠিত

সাতক্ষীরা প্রতিনিধি

সাতক্ষীরায় যুব কর্মসংস্থান সৃষ্টিতে স্থানীয় কারিগরি ও বৃত্তিমূলক শিক্ষা প্রতিষ্ঠানের ভূমিকা শীর্ষক সংলাপ অনুষ্ঠিত হয়েছে। বৃহস্পতিবার (১৬ মে) সকাল ১০টা থেকে দুপুর ১টা পর্যন্ত সাতক্ষীরা শহরের উপকণ্ঠে মোজাফফর গার্ডেন এন্ড রিসোর্ট-এর অডিটোরিয়ামে সেন্টার ফর পলিসি ডায়ালগ (সিপিডি) এর উদ্যোগে ও ইউরোপীয় ইউনিয়নের সহায়তায় এবং এসডিজি বাস্তবায়নে নাগরিক প্ল্যাটফর্ম ও ইকো সোশ্যাল ডেভেলপমেন্ট অর্গানাইজেশন (ইএসডিও) এর সার্বিক সহযোগিতায় সংলাপটি অনুষ্ঠিত হয়।

সিপিডির ফেলো ও নাগরিক প্ল্যাটফর্মের আহ্বায়ক ডঃ দেবপ্রিয় ভট্টাচার্যের সভাপতিত্বে সংলাপে অতিথি হিসেবে উপস্থিত ছিলেন সাতক্ষীরা সদর-২ আসনের এমপি ও ভূমি মন্ত্রণালয় সম্পর্কিত স্থায়ী কমিটির সদস্য মোঃ আশরাফুজ্জামান আশু, সাতক্ষীরা জেলা পরিষদ চেয়ারম্যান ও বাংলাদেশ আওয়ামী লীগ জেলা শাখার সাধারণ সম্পাদক মোঃ নজরুল ইসলাম, ৩১৩, সংরক্ষিত নারী আসনের এমপি ও যুব ও ক্রীড়া মন্ত্রণালয় সম্পর্কিত স্থায়ী কমিটির সদস্য লায়লা পারভীন সেঁজুতি।

সংলাপে মূল প্রবন্ধ উপস্থাপন করেন সিপিডির সিনিয়র রিসার্চ ফেলো তৌফিকুল ইসলাম খান।

বাংলাদেশে সরকারি কারিগরি ও বৃত্তিমূলক শিক্ষা এবং প্রশিক্ষণ কার্যক্রমের একটি নিরীক্ষা প্রতিবেদন তুলে ধরেন তিনি।

সংলাপে অন্যান্যদের মধ্যে বক্তব্য রাখেন সাতক্ষীরা অতিরিক্ত জেলা প্রশাসক (শিক্ষা ও কারিগরি) মঈনুল ইসলাম মঈন, সাতক্ষীরা জেলা শিক্ষা অফিসার শাহজাহান কবির, সাতক্ষীরা টেকনিক্যাল স্কুল এন্ড কলেজের অধ্যক্ষ ফেরদৌস আরেফিন, সাতক্ষীরা পলিটেকনিক ইনস্টিটিউটের অধ্যক্ষ মহানন্দ মজুমদার, সাতক্ষীরা যুব উন্নয়ন অধিদপ্তরের উপ-পরিচালক এছমত আরা বেগম, জেলা আওয়ামী লীগের মহিলা বিষয়ক সম্পাদক শিমুন শামস্, ফারহা দিবা খান সাথী, সিপিডির ফেলো ও কোর গ্রুপ সদস্য অধ্যাপক মোস্তাফিজুর রহমান প্রমুখ।

সংলাপে বক্তারা সাতক্ষীরার সুন্দরবন কেন্দ্রিক পর্যটন, মৎস্য, চিংড়ি, কাঁকড়া, কৃষি, বনায়ন, নার্সারি, আম, কুল, মোম ও মধুসহ বিভিন্ন বিষয়ে সমস্যা ও সম্ভাবনার কথা তুলে ধরেন। এছাড়া বিদেশের শ্রমবাজারে সাতক্ষীরার মানুষের অবদানের কথাও তুলে ধরেন।

এছাড়া সাতক্ষীরা কারিগরি শিক্ষা সম্পর্কে মানুষের নেতিবাচক ধারণা, দক্ষ শিক্ষক ও শিক্ষা উপকরণের অভাব, অভিভাবকদের অসচেতনতা, প্রচার প্রচারণার অভাব, আন্তরিকতার ঘাটতি, বিভিন্ন সরকারি প্রতিষ্ঠান থেকে প্রশিক্ষণ দেয়া হলেও তার ফলোআপ না করা, উদ্যোক্তাদের পুঁজির অভাব, সহজ শর্তে ব্যাংক ঋণ না পাওয়া, বাজার অনুযায়ী ট্রেড গঠন না করা, শিক্ষার আধুনিকায়নের অভাব, বাজেটে বরাদ্দ কম দেয়াসহ বিভিন্ন তথ্য তুলে ধরেন।

সংলাপে সংসদ সদস্য আশরাফুজ্জামান আশু বলেন, সাতটি উপজেলা ও দুটি পৌরসভা নিয়ে সাতক্ষীরা গঠিত। ব্রিটিশ ঔপনিবেশিক শাসন থেকেই সাতক্ষীরা অবহেলিত। ১৯৮৪ সালে মহাকুমা থেকে জেলায় রূপান্তর হয় সাতক্ষীরা। এখানে বিসিক শিল্প নগরী গড়ে ওঠে। প্রতিষ্ঠিত হয় বস্ত্র কল সুন্দরবন টেক্সটাইল মিলস্। যা পরবর্তীতে বন্ধ হয়ে যায়। জেলায় ভারী কোন শিল্প কারখানা গড়ে ওঠেনি। ফলে কর্মসংস্থান সৃষ্টির ক্ষেত্রে সংকট রয়ে গেছে।

সিপিডি’র ফেলো ও নাগরিক প্ল্যাটফর্মের আহ্বায়ক ডঃ দেবপ্রিয় ভট্টাচার্য বলেন, বাংলাদেশ এখন উত্তরণকালীন সময়ের মধ্যে আছে। মানসম্মত শিক্ষার ক্ষেত্রে কারিগরি ও বৃত্তিমূলক শিক্ষা আগামী দিনে যে নতুন ধরণের প্রযুক্তিগত বিপ্লব আসছে তার জন্য খুবই গুরুত্বপূর্ণ। কারিগরি দক্ষতা অর্জনের ক্ষেত্রে আমাদের পিছিয়ে পড়া জনগোষ্ঠী, আমাদের নারীদের এখানে অংশগ্রহণ গুরুত্বপূর্ণ। তার চেয়ে জরুরি কারিগরি শিক্ষার প্রতি মানুষের দৃষ্টিভঙ্গি ও মনোভঙ্গি উন্নত করা।

কারিগরি শিক্ষার জন্য সরকারের যেসব প্রচেষ্টা রয়েছে সেগুলোকে আরও আধুনিক ও উন্নত করা, তার জন্য বাজেট বরাদ্দ বাড়াতে হবে। আগামী দিনে বাংলাদেশ গড়তে হলে, দক্ষ জনশক্তি গড়তে হলে এই মানুষগুলোকে সামনে নিয়ে আসতে হবে। দেশের উত্তর অঞ্চল, দক্ষিণ অঞ্চল ও হাওড় অঞ্চলের মানুষের সমস্যা ও সম্ভাবনা নিয়ে জাতীয় পর্যায়ে সমন্বয় করে বেকারমুক্ত স্মার্ট বাংলাদেশ বিনির্মাণে সরকার পদক্ষেপ নিবেন বলে আশা প্রকাশ করেন তিনি।

সংলাপে জেলার জনপ্রতিনিধি, সরকারি কর্মকর্তা, সুশীল সমাজের প্রতিনিধি, ব্যবসায়ী, চেম্বারের প্রতিনিধি, উদ্যোক্তা, শিক্ষক-শিক্ষার্থীসহ বিভিন্ন শ্রেণি পেশার মানুষ অংশ নেন।

news24bd.tv/SC