লুটের চাল দিয়ে রোহিঙ্গাদের সমর্থন আদায়ের চেষ্টা জান্তা সরকারের

লুটের চাল দিয়ে রোহিঙ্গাদের সমর্থন আদায়ের চেষ্টা জান্তা সরকারের

অনলাইন ডেস্ক

মিয়ানমারে রোহিঙ্গাদের মধ্যে লুটের চাল বিতরণ করে জান্তা সরকারের পক্ষে সমর্থন আদায়ের চেষ্টা করছে আরাকান আর্মিরা। আরাকান রাজ্যের মংডুতে অবস্থিত ওয়ার্ল্ড ফুড প্রোগ্রাম (ডব্লিউএফপি) একটি চালের গুদাম জান্তা সৈন্যরা লুট করে নিয়ে যায়। চাল লুট করে সেই গুদামে ইচ্ছাকৃতভাবে আগুনও ধরিয়ে দেয় তারা।

সংবাদমাধ্যম নারিঞ্জারা নিউজ স্থানীয় প্রত্যক্ষদর্শীদের সূত্রে এই খবর জানিয়েছে।

ওয়ার্ল্ড ফুড প্রোগ্রামের (ডব্লিউএফপি) গুদাম লুট হওয়ার ঘটনা স্বীকার করেছে দেশটির সামরিক জান্তার কর্মকর্তারা। জান্তার মুখপাত্র মেজর জেনারেল জাও মিন তুনও জানিয়েছেন, তারা ২ হাজার বস্তা চাল নিয়ে গেছে। সামরিক মালিকানাধীন সংবাদপত্রের এই কথা স্বীকার করেন জাও মিন তুন।

তিনি দাবি করেন, গত ২১ জুন চালগুলো আরাকান আর্মির হাত থেকে বাঁচাতে এবং স্থানীয়দের মাঝে বিলিয়ে দিতেই সরিয়ে ফেলা হয়েছে, আর আগুন দেওয়ার বিষয়টি অস্বীকার করে একে আরাকান আর্মির ড্রোন হামলা বলে চালিয়ে দেন তিনি।

তবে এই চাল সরানোর আগে ডব্লিউএফপির কাছে অনুমতি চাওয়া হয়েছে কিনা সে ব্যাপারে কিছুই উল্লেখ করেননি তিনি।

এ বিষয়ে একজন রোহিঙ্গা বাসিন্দা নারিঞ্জারা নিউজকে জানান, ২২ জুন, জান্তা সৈন্যরা মংডুর মুসলিম বাসিন্দাদের কাছ থেকে জান্তার জন্য সমর্থন চেয়ে চালের বস্তা বিতরণ করে। সেদিন ২০১৯ পরিবারের মাঝে এই চাল বিতরণ করা হয়।

এই ঘটনায় ডব্লিউএফপি এক বিবৃতিতে নিন্দা জানিয়ে বলা হয়েছে, মংডুতে খাদ্য ও অন্যান্য সামগ্রী লুট করে মানবিক সুবিধা ধ্বংস করে, ডব্লিউএফপি-এর ত্রাণ প্রচেষ্টাকে দুর্বল করার প্রচেষ্টা অবিলম্বে বন্ধ করতে হবে।

news24bd.tv/SC

এই রকম আরও টপিক