আত্মঘাতী গোলে বেলজিয়ামকে বিদায় করে শেষ আটে ফ্রান্স

সংগৃহীত ছবি

আত্মঘাতী গোলে বেলজিয়ামকে বিদায় করে শেষ আটে ফ্রান্স

অনলাইন ডেস্ক

বল দখল কিংবা আক্রমণ দুই বিভাগেই ঢের এগিয়ে ছিল ফ্রান্স। কিন্তু গোলমুখে সাফল্য পাচ্ছিল না তারা।

তবে শেষদিকে আত্মঘাতী গোল ভাগ্য বদলে দিল তাদের। যে গোলে কপাল পুড়লো বেলজিয়ামের।

আর ভাগ্যের ছোঁয়ায় পাওয়া জয়ে কোয়ার্টার ফাই্নালে উঠে গেল দিদিয়ের দেশমের দল।

২০২৪ ইউরোপিয়ান চ্যাম্পিয়নশিপের শেষ ষোলোর ম্যাচে সোমবার ১-০ গোলে জিতেছে ফরাসিরা।

ডুসেলডর্ফে ম্যাচের ৮৫তম মিনিটে বেলজিয়ামের ইয়ান ভের্টোনেন নাম লেখান স্কোরশিটে। যদিও গোলটি আত্মঘাতী হওয়ায় সর্বনাশ হয় তার দলের।

এতে শেষ ষোলো থেকেই বিদায় নিতে হয় তাদের।

শুরু থেকেই ফ্রান্স আক্রমণে জোর দিলেও কাঙ্ক্ষিত সুযোগ তৈরি করতে পারেনি। এর মধ্যে দ্বাদশ মিনিটে কিলিয়ান এমবাপ্পে বক্সের ভেতরে বল পেয়েও উড়িয়ে মারেন। ২৪তম মিনিটে সুযোগ এসেছিল বেলজিয়ামের সামনে। ফ্রান্সের বক্সের বাইরে জেরেমি ডোকুকে ফাউল করেছিলেন অঁতোয়া গ্রিজমান।

একাদশে ফেরা এই ফরাসি ফরোয়ার্ড এজন্য হলুদ কার্ডও দেখেন। বেলজিয়ামের কেভিন ডে ব্রুইনের ফ্রি-কিক পা দিয়ে ঠেকান ফরাসি গোলরক্ষক মাইক মিয়াঁ।

এরপর একের পর এক আক্রমণ শুরু করেও শেষ করতে পারছিলো না ফ্রান্স। ম্যাচের ৩৪তম মিনিটে ডান দিক থেকে জুল কুন্দের ক্রসে হেড লক্ষ্যে রাখতে পারেননি মার্কাস থুরাম। প্রথমার্ধের শেষদিকে সুবিধাজনক স্থানে বল পেয়েও উড়িয়ে মারেন রিয়াল মাদ্রিদ তারকা অহেলিয়া চুয়ামেনি। এই অর্ধে দুই দলের লড়াই তেমন জমেনি। বিশেষ করে বেলজিয়াম রক্ষণ সামলাতেই বেশি মনোযোগী ছিল। ফ্রান্স তবু ৯টি শট নিয়েছিল। কিন্তু লক্ষ্যে রাখতে পারে মাত্র ১টি।

দ্বিতীয়ার্ধের শুরুতেই ফের আক্রমণ বাড়ায় ফ্রান্স। বক্সের বাইরে থেকে চুয়ামেনির শট ঝাঁপিয়ে ঠেকান বেলজিয়ামের গোলরক্ষক কোয়েন কাস্তেলস। ৫৪তম মিনিট সহজ সুযোগ নষ্ট করেন এমবাপ্পে। প্রতিপক্ষের দুই খেলোয়াড়কে পরাস্ত করে তার নেওয়া শট যায় ক্রসবারের ওপর দিয়ে। ৭১তম মিনিটে প্রথম সরাসরি শট নেওয়ার সুযোগ পেয়েছিলেন বেলজিয়ামের রোমেলু লুকাকু। কিন্তু তার নিচু শট ঠেকান ফরাসি গোলরক্ষক।

যখন দুই দলের লড়াই অতিরিক্ত সময়ে গড়ানোর পথে, তার মিনিট পাঁচেক আগে গোল হজম করে বেলজিয়াম। বক্সে জায়গা বানিয়ে ডান পায়ে কোনাকুনি শট নেন বদলি নামা ফ্রান্সের কোলো মুয়ানি। বল জালে জড়ানোর আগে ভার্টোনেনের পায়ে লেগে দিক পাল্টে ফেলে। গোলরক্ষক কাস্তেলস তার আগেই অন্যদিকে ঝাঁপিয়ে পড়েন। এই আত্মঘাতী গোলেই জয় নিশ্চিত হয় ফ্রান্সের। এবারের ইউরোতে এই পর্যন্ত ফ্রান্সের বিপক্ষে প্রত্যেকটি দলই আত্মঘাতী গোল করেছে।

আগামী ৬ জুলাই ফ্রান্সের মুখোমুখি হবে ২০১৬ সালের ইউরো চ্যাম্পিয়ন পর্তুগাল।

news24bd.tv/কেআই