উত্তরবঙ্গের রেললাইন অবরোধ করে ডুয়েট শিক্ষার্থীদের আন্দোলন

উত্তরবঙ্গের রেললাইন অবরোধ করে ডুয়েট শিক্ষার্থীদের আন্দোলন

মো. জাহাঙ্গীর আলম, গাজীপুর :

সরকারি চাকরিতে কোটা পুনর্বহাল রেখে হাইকোর্টের আদেশের প্রতিবাদে আজ (১০ জুলাই) সকাল ১১ টায় ঢাকা প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের (ডুয়েট) শিক্ষার্থীরা ডুয়েট কেন্দ্রীয় শহীদ মিনারের সামনে এবং ডুয়েট এর সামনে জয়দেবপুর থেকে শিমুলতলী সড়কে অবস্থান কর্মসূচী ও মানববন্ধন করে।

এরপর শিক্ষার্থীরা উত্তরবঙ্গের সাথে ঢাকার রেল যোগাযোগ ব্যবস্থা বন্ধ ঘোষণা করে এবং আন্দোলনরত শিক্ষার্থীরা রেলপথ অবরোধ করে। এ সময় আন্দোলন সফল করতে যেকোনো পরিবেশ-পরিস্থিতিতে আন্দোলন চালিয়ে যাওয়ার হুঁশিয়ারি দিয়েছেন আন্দোলনরত শিক্ষার্থীরা।

duat

আরও পড়ুন: কোটা বাতিলের দাবিতে রেললাইন অবরোধ, সারা দেশে ট্রেন চলাচল বন্ধ

আন্দোলনকারী ইলেকট্রিক্যাল ও ইলেকট্রনিক ইঞ্জিনিয়ারিং বিভাগের শিক্ষার্থী মো. শাজাহান জানান, ১৯৭১ সালে মহান মুক্তিযুদ্ধে আপামর জনতা পাকিস্তানি শোষণ, বৈষম্যের বিরুদ্ধে ঐক্যবদ্ধ সংগ্রামের মাধ্যমে এদেশে কে মুক্ত করে।

আজ কোটা পদ্ধতি সেই শোষণ-বৈষম্যের পতাকা বহন করছে। অতি সত্তর আমরা এ কোটা পদ্ধতি থেকে মুক্তি চাই।  

আরও পড়ুন: শিক্ষাপ্রতিষ্ঠানে গ্রীষ্মকালীন ছুটি কমলো

সিভিল ইঞ্জিনিয়ারিং বিভাগের শিক্ষার্থী শোয়াইভ রহমান জানান, কোটা সংস্করণে শিক্ষার্থীদের দাবি হলো, মেধার ভিত্তিতে সরকারি চাকরির নিয়োগ প্রক্রিয়া চালানো হোক। বর্তমান কোটা ব্যবস্থা সংশোধন করে সমতার ভিত্তিতে ন্যায্যতা প্রতিষ্ঠা করা জরুরী।

আমরা চাই, মেধাবী প্রার্থীদের জন্য সুযোগ বাড়ানো হোক। আমরা শিক্ষার্থীরা পূর্বের ন্যায় ক্লাসে ফিরে যেতে চাই! চাই আবারও নিয়মিত বই খাতা নিয়ে বসতে। শিক্ষার্থীদের যৌক্তিক দাবি মেনে নিয়ে ক্লাসে ফিরিয়ে নিন।

news24bd.tv/কেআই