উত্তর কোরিয়ায় জরুরি অবস্থা জারি 

বন্যাকবলিত এলাকা পরিদর্শনে কিম জং উন

উত্তর কোরিয়ায় জরুরি অবস্থা জারি 

অনলাইন ডেস্ক

ভারী বৃষ্টিপাত ও পাহাড়ি ঢলে ভয়াবহ বন্যার কবলে পড়েছে উত্তর কোরিয়া। এ দুর্যোগ সামাল দিতে জরুরি অবস্থা ঘোষণা করেছেন দেশটির সর্বোচ্চ নেতা কিম জং উন। সোমবার (২৯ জুলাই) উত্তর কোরিয়ায় ক্ষমতাসীন দলের মুখপত্র রোদং সিনমুন বিষয়টি নিশ্চিত করেছেন। এক প্রতিবেদনে এমন তথ্য প্রকাশ করেছে বিবিসি।

প্রতিবেদনে বলা হয়, দেশটির সিনুইজু শহর এবং উইজু জেলার বিভিন্ন এলাকা বন্যার পানিতে ডুবে গেছে। এতে পানিবন্দি হয়ে পড়েছেন ৪ হাজার ২০০ এর বেশি মানুষ। ভেসে গেছে হাজার হাজার একর জমির ফসল। সামরিক বাহিনীর ১০টির বেশি হেলিকপ্টার ব্যবহার করে বন্যাকবলিত এলাকাগুলো থেকে লোকজনকে নিরাপদ স্থানে সরিয়ে নেওয়া হচ্ছে।

 
 
তবে ভয়াবহ এ বন্যায় এখন পর্যন্ত কতজনের মৃত্যু হয়েছে, তা জানা যায়নি। এছাড়া উত্তর কোরিয়া বর্তমানে যে খাদ্য সংকটের মধ্যে দিয়ে যাচ্ছে, বন্যায় তা আরও বাড়বে বলেও উল্লেখ করা হয় প্রতিবেদনে।  

সিঙ্গাপুরভিত্তিক থিংকট্যাঙ্ক সংস্থা এস. রাজারত্নম স্কুল অব ইন্টারন্যাশনাল স্টাডিজের উত্তর কোরিয়া বিষয়ক বিশেষজ্ঞ গর্ডন ক্যাং বিবিসিকে বলেন, বন্যা উত্তর কোরিয়ায় কোনো বিরল প্রাকৃতিক দুর্যোগ নয়, তবে বন্যা পরিস্থিতি পরিদর্শনে কিম জং উন সরেজমিনে গিয়েছেন এই ব্যাপারটি বেশ বিরল।  

তিনি আরও বলেন, আমার ধারণা বন্যার পরিস্থিতি সরেজমিনে পরিদর্শন করছেন— এমন ছবি প্রকাশের মাধ্যমে কিম জং উন আসলে দেশবাসীকে বার্তা দিতে চাইছেন যে, বন্যার্ত মানুষকে সহায়তা প্রদানের মতো সক্ষমতা তার রাষ্ট্র রাখে।

news24bd.tv/আইএইচ/আইএএম