কারও মৃত্যুতে 'আলহামদুলিল্লাহ' বলা কি ইসলামে জায়েজ?

প্রতীকী ছবি

কারও মৃত্যুতে 'আলহামদুলিল্লাহ' বলা কি ইসলামে জায়েজ?

অনলাইন ডেস্ক

বর্তমান কালে বিরোধী মতামতের কেউ মারা গেলে তার মৃত্যুতে আলহামদুলিল্লাহ বলার প্রবণতা বেড়েছে সোশ্যাল মিডিয়ায়। তবে এর প্রেক্ষিতে সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুকে বুখারি শরিফের রেফারেন্স দিয়ে একটি হাদিস অনেকে শেয়ার দিচ্ছে।  

যেখানে বলা হচ্ছে, কারও মৃত্যুকে কেউ আলহামদুলিল্লাহ বললে মৃত ব্যক্তির জন্য জাহান্নাম ওয়াজিব হয়ে যায়।  
 আসলেই কি বুখারি শরিফে এই হাদিস বর্ণিত হয়েছে? 

ইসলামী চিন্তাবিদদের মতে, কারও মৃত্যুতে ‘আলহামদুলিল্লাহ’ বললে তার ওপর জাহান্নাম ওয়াজিব হয়ে যায়- হুবহু এমন শব্দ বা রেফারেন্সের কোনো হাদিস বুখারি শরিফে নেই।

 

তবে বুখারিতে বর্ণিত একটি হাদীসের মর্মার্থ হিসেবে উপরোক্ত কথাটি ছড়ানো হচ্ছে। সেটি হলো- আনাস বিন মালিক রা. থেকে বর্ণিত।  

তিনি বলেন, কিছু সংখ্যক সাহাবি একটি জানাজার পাশ দিয়ে যাচ্ছিলেন তখন তাঁরা তার প্রশংসা করলেন। তখন নবী সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম বললেন, ‘ওয়াজিব হয়ে গেল’।

একটু পরে পাশ দিয়ে আরেকটি জানাজা গেল। তখন তাঁরা তার নিন্দাসূচক মন্তব্য করলেন। (এবারও) নবী সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম বললেন, ‘ওয়াজিব হয়ে গেল’।

তখন ওমর ইবনুল খাত্তাব রা. বললেন, (হে আল্লাহর রাসূল!) ‘কী ওয়াজিব হয়ে গেল?’ তিনি বললেন, ‘এ (প্রথম) ব্যক্তি সম্পর্কে তোমরা উত্তম মন্তব্য করলে, তাই তার জন্য জান্নাত ওয়াজিব হয়ে গেল। আর এ (দ্বিতীয়) ব্যক্তি সম্পর্কে তোমরা নিন্দাসূচক মন্তব্য করায় তার জন্য জাহান্নাম ওয়াজিব হয়ে গেল। তোমরা তো পৃথিবীতে আল্লাহর সাক্ষী’। (সহিহ বুখারি, হাদিস: ১৩৬৭)।

এখানে হাদিসের ব্যাখ্যা হিসেবে যা নিরূপণ করা যায় তা হচ্ছে- 

যেহেতু এই হাদিসে খারাপ ব্যক্তি সম্পর্কে নিন্দা করা হয়েছে, তাই বলা হয়েছে তার জন্য জাহান্নাম ওয়াজিব। আর ভালো ব্যক্তি সম্পর্কে ভালো মন্তব্য করা হয়েছে তাই বলা হয়েছে তার জন্য জান্নাত ওয়াজিব।

এখানে মূলত বিষয়টি এমন নয় যে, প্রশংসা ও নিন্দার কারণে সেই দুই ব্যক্তির জন্য জাহান্নাম ও জান্নাত ওয়াজিব হয়েছে। বরং তাদের কৃতকর্মের মাধ্যমেই তাদের জান্নাত ও জাহান্নাম আবশ্যক হয়েছে।  

তাই কারো মৃত্যুতে সবাই মিলে ‘আলহামদুলিল্লাহ’ বললেই তার জন্য জাহান্নাম আবশ্যক হয়ে যাবে- কেউ এমন ধারণা পোষণ করলে তা ভুল ধারণা হিসেবে বিবেচিত হবে। বরং তার আমল হিসেবে সে জান্নাতী ও জাহান্নামী হবে।

news24bd.tv/কেআই/আইএইচ