ইসরায়েলি কারাগারে ফিলিস্তিনি বন্দিকে যৌন নির্যাতন, ৯ সেনা গ্রেপ্তার

ফিলিস্তিনি বন্দিকে যৌন নির্যাতনের ঘটনায় ৯ সেনা গ্রেপ্তার। ছবি: এবিসি নিউজ

ইসরায়েলি কারাগারে ফিলিস্তিনি বন্দিকে যৌন নির্যাতন, ৯ সেনা গ্রেপ্তার

অনলাইন ডেস্ক

ইসরাইলি কারাগারে এক ফিলিস্তিনি বন্দিকে যৌন নির্যাতনের অভিযোগে নয় সেনাসদস্যকে গ্রেপ্তার করা হয়েছে। সোমবার (২৯ জুলাই) ইসরায়েলের নাকাব (নেগেভ) মরুভূমির কুখ্যাত সদে তেইমান বন্দিশিবির থেকে তাদের গ্রেপ্তার করে ইসরায়েলি পুলিশ।

স্থানীয় সংবাদমাধ্যম আরব ৪৮-এর তথ্য মতে, যৌন নির্যাতনের শিকার ওই ফিলিস্তিনিকে গুরুতর আহত অবস্থায় বন্দিশিবির থেকে বিরশেবা এলাকার একটি হাসপাতালে নেয়া হয়েছে। ইসরায়েলের সংবাদমাধ্যম হারেৎজ জানিয়েছে, যৌন নির্যাতন এতটাই ভয়াবহ ছিল যে ওই বন্দি ঠিকমতো হাঁটতেও পারছিলেন না।

সদে তেইমান বন্দিশিবির গাজার ফিলিস্তিনিদের আটকে রাখার জন্য ব্যবহার করা হয় এবং প্রায়ই বিনা বিচারে আটকে রাখা হয়। এজন্য এ বন্দিশিবিরকে যুক্তরাষ্ট্রের কুখ্যাত গুয়ানতানামো বন্দিশিবিরের সাথে তুলনা করা হয়।

ইসরাইলি কারাগারগুলোতে যে ফিলিস্তিনি বন্দিদের ওপর ব্যাপক নির্যাতন ও নিপীড়ন করা হয়, তার প্রমাণ হিসেবে অনেকেই এখন এই সদে তেইমান বন্দিশিবিরের দিকে ইঙ্গিত করছেন।

মানবাধিকার সংস্থাগুলোর বহু রিপোর্টে দেখা যাচ্ছে, গত ৭ অক্টোবর থেকে এখন পর্যন্ত ইসরায়েলি কারাগারগুলোতে কমপক্ষে ১৩ জন বন্দি নির্যাতনের কারণে মারা গেছে।

ইসরাইলি সংবাদপত্র হারেৎজের রিপোর্ট মতে, এই সংখ্যা ২৭-এ মতো।

তবে উগ্র ডানপন্থি ইসরায়েলিরা, যাদের মধ্যে রাজনীতিক, আইনপ্রণেতা ও মন্ত্রীও রয়েছেন, ৯ সেনাসদস্যের গ্রেপ্তারে ব্যাপক ক্ষোভ প্রকাশ করেছে।

মিডল ইস্ট আই-এর প্রতিবেদন মতে, সোমবার ইসরায়েলের একদল মিলিটারি পুলিশ যখন অভিযুক্ত সেনাদের গ্রেপ্তার করতে সদে তেইমান বন্দিশিবিরে অভিযান চালায়, সে সময় সেখানে থাকা সেনাসদস্যরা তাদের বাধা দেয়। গ্রেপ্তার ঠেকাতে বন্দিশিবিরের মধ্যে ব্যারিকেড দেয়। পুলিশকে লক্ষ্য করে ছোড়া হয় মরিচের স্প্রে। তবে সব বাধা উপেক্ষা করে শেষ পর্যন্ত ৯ সেনাকে হেফাজতে নিতে সক্ষম হয় পুলিশ।

গ্রেপ্তারের পরই সদে তেইমান বন্দিশিবিরের বাইরে জড়ো হয় উগ্র ডানপন্থি ইসরায়েলিরা। এর মধ্যে ছিলেন ইসরায়েলের হেরিটেজ বা সাংস্কৃতিক ঐতিহ্য বিষয়ক মন্ত্রী আমিচাই এলিয়াহুসহ পার্লামেন্টের অনেক আইনপ্রণেতা। তারা সেখানে হামলা চালান। পরে বেইত লিদ ঘাঁটিতে জড়ো হন প্রায় ১ হাজার ২০০ জন। সেনাসদস্যদের গ্রেপ্তারের পর এই ঘাঁটিতে নেয়া হয়েছিল। এখানেই শেষ নয়, নয় সেনাকে গ্রেপ্তারের প্রতিবাদে ইসরায়েলজুড়ে বিক্ষোভে ডাক দিয়েছেন উগ্র ডানপন্থিরা।

অর্থমন্ত্রী বেজালেল স্মোট্রিচ অভিযুক্ত সেনাদের ‘বীর যোদ্ধা’ আখ্যা দিয়েছেন। আর ফিলিস্তিনি বন্দিদের জন্য নির্ধারিত শিবিরগুলো দেখভালের দায়িত্বে থাকা ইসরায়েলের জাতীয় নিরাপত্তা বিষয়ক মন্ত্রী ইতামার বেন গভির এই গ্রেপ্তারের ঘটনাকে ‘লজ্জাজনক’ বলে অভিহিত করেছেন।

news24bd.tv/DHL