উত্তেজনাপূর্ণ ম্যাচে জিততে পারলো না ভারত-শ্রীলঙ্কার কেউই

উত্তেজনাপূর্ণ ম্যাচে জিততে পারলো না ভারত-শ্রীলঙ্কার কেউই

অনলাইন ডেস্ক

ভারতের সাথে টি-টোয়েন্টিতে হোয়াইট ওয়াশের পর নাটকীয় টাই হয়েছে কলম্বোর প্রথম ওয়ানডেতে। শেষ ১৫ বলে ১ রান দরকার ছিলো ভারতের। তখনো দুইজন খেলোয়াড় ক্রিজে। সেখান থেকে দুই উইকেট হারিয়ে ফেললেও একটি রান করে বিজয় সুনিশ্চিত করতে পারলো না ভারতীয় দল।

দুই হাফসেঞ্চুরিতে শ্রীলঙ্কা নির্ধারিত ৫০ ওভারে ৮ উইকেটে হারিয়ে ২৩০ রান সংগ্রহ করে। সেই লক্ষ্য তাড়া করতে নেমে ভারত ৪৭.৫ ওভারে অলআউট হয়েছে ঠিক ২৩০ রানেই।

উদ্বোধনী জুটিতে রোহিত শর্মা এবং শুভমান গিল রান তাড়া করতে নেমে ভারতকে ভালো শুরু এনে দিয়েছিলেন। ১২.৪ ওভারে তারা যোগ করেছিলেন ৭৫ রান।

কিন্তু ৫ রানের ব্যবধানে এ দুজনকেই ফিরিয়ে শ্রীলঙ্কাকে ম্যাচে ফেরান দুনিথ ভেল্লালাগে। ৩৫ বলে ১৬ রান করে সাজঘরে ফেরেন শুভমান। আর ৩টি ছক্কা এবং ৭টি চারে ৪৭ বলে ৫৮ রানের ঝোড়ো হাফসেঞ্চুরি করেন অধিনায়ক রোহিত শর্মা। খানিকটা পরে ধনঞ্জয়া ডি সিলভা এলবিডাব্লিউর ফাঁদে ফেলেন ওয়াশিংটন সুন্দরকে।

বিরাট কোহলি ও শ্রেয়াশ আয়ারের ব্যাটে এক'শ পেরোয় ভারতের স্কোর। কিন্তু উইকেটে থিতু হয়ে ফিরে আসেন তার দুজনই। বিরাট কোহলিকে ওয়ানিন্দু হাসারাঙা এলবির ফাঁদে ফেলার ২ রান পর আশিথা ফার্নান্দোর শিকার হোন শ্রেয়াশ আয়ার। ১৩২ রানে পঞ্চম উইকেট হারায় ভারত।

লোকেশ রাহুল এবং অক্ষর প্যাটেলের হাফসেঞ্চুরির জুটিতে তবু জয়ের পথে হাঁটছিল সফরকারীরা। ৩১ রান করা রাহুলকে ফিরিয়ে জুটিটা ভাঙেন হাসারাঙ্গা। ৭ রান পর আশালঙ্কা ফেরান প্যাটেলকে (৩৩ রান)। ১৯৭ রানে সপ্তম উইকেট হারায় ভারত। এরপর কুলদীপ যাদবও ২ রানে সাজঘরে ফেরেন।

যদিও শিভাম দুবের ব্যাটে মনে হচ্ছিলো জয় নিয়েই মাঠ ছাড়বে রোহিত শর্মার দল। কিন্তু ৪৮তম ওভারে আশালঙ্কা পরপর দুই বলে দুবে (২৫ রান) এবং আর্শদীপ সিং'কে আউট করলে শ্রীলঙ্কার সমান স্কোরে অল আউট হয়ে যায় ভারত।

আরও পড়ুন: চ্যাম্পিয়নস ট্রফির জন্য আইসিসির বিশাল বাজেট ঘোষণা

এর আগে টসে জিতে প্রথমে ব্যাট করে দুনিথ ভেল্লালাগে এবং পাথুম নিশাঙ্কার হাফসেঞ্চুরিতে ২৩০ রানের মাঝারি স্কোর গড়ে শ্রীলঙ্কা। ২টি ছক্কা এবং ৭টি চারে ৬৫ বলে ৬৭ রান করেন দুনিথ ভেল্লালাগে। অন্যদিকে ৭৫ বলে ৫৬ রান আসে নিশাঙ্কার ব্যাট থেকে। ভারতের হয়ে আর্শদীপ সিং এবং অক্ষর প্যাটেল নিয়েছেন দুটি করে উইকেট। ১টি করে শিকার মোহাম্মদ সিরাজ, শিভাম দুবে, কুলদীপ যাদবের শিকার ১টি করে। কম রান নিয়েও অবশ্য ম্যাচটা হারেনি লঙ্কানরা। বোলারদের কৃতিত্বে নাটকীয় টাই হয় শ্রীলঙ্কা-ভারতের প্রথম ওয়ানডে।

২ উইকেট নিয়ে ৬৭ রান করে দুনিথ ভেল্লালাগে ম্যাচসেরার পুরস্কার পেয়েছেন। (সূত্র: ক্রিকইনফো)

news24bd.tv/SC