তরুণদের কথা শোনা ছাড়া এই মুহূর্তে কোনো সমাধান নেই: মামুনুর রশীদ

মামুনুর রশীদ

তরুণদের কথা শোনা ছাড়া এই মুহূর্তে কোনো সমাধান নেই: মামুনুর রশীদ

অনলাইন ডেস্ক

কোটা বিরোধী আন্দোলনে হত্যার প্রতিবাদ ও শিক্ষার্থীদের গ্রেপ্তারের বিরুদ্ধে বিভিন্ন মহলের শিল্পীদের অংশগ্রহণে ‘গণহত্যা ও নিপীড়নবিরোধী শিল্পী সমাজ’-এর ব্যানারে সমাবেশ অনুষ্ঠিত হয়। এসময় নাট্যব্যক্তিত্ব মামুনুর রশীদ বলেন, তরুণদের কথা শোনা ছাড়া এই মুহূর্তে কোনো সমাধান নেই।

রোববার (২ জুলাই) অনুষ্ঠিত শিল্পী সমাজের এই সমাবেশে নাট্যব্যক্তিত্ব মামুনুর রশীদ ছাড়াও অনেক গুণী  শিল্পী  উপস্থিত ছিলেন। প্রবীণ নাট্য নির্দেশক ও অভিনেতা মামুনুর রশীদ বলেন, ‘শিল্পীদের সামনে, আমার সামনে যে অনিশ্চয়তা, এতোগুলো প্রাণ ঝরে গেল।

বিশেষ করে শিশু দুটির জন্য আমি রীতিমতো রাতে ঘুমাতে পারি না। এটা আমার বাস্তব ব্যক্তিগত অবস্থান। কিন্তু এর বাইরেও যেটা ঘটছে, এটাকে একটা কোটা সংস্কার আন্দোলন বলা যাবে না। এটা মূলত মানুষের অনেক দিনের পুঞ্জীভূত ক্ষোভের বহিঃপ্রকাশ।

তিনি আরও বলেন, মানুষের বঞ্ছনা হচ্ছে, নানান ধরনের দুর্নীতি হচ্ছে- এর বিরুদ্ধেই আসলে এই প্রতিবাদ। এই প্রতিবাদে যে এত প্রাণ ঝরবে, এটা আমরা কল্পনাও করতে পারিনি। এখনো ধরপাকর, নানান ধরনের হয়রানি করা হচ্ছে; আমি মনে করি এসব অবিলম্বে বন্ধ হওয়া দরকার। আমি দৃঢ়ভাবে বিশ্বাস করি, এটা রাজনৈতিকভাবে সমাধান হওয়া উচিত।

প্রবীণ এই নাট্যকার এই সহিংসতার সমাধানে বলেন, তরুণদের কথা শোনা ছাড়া এই মুহূর্তে কোনো সমাধান নেই। পুলিশ, সেনাবাহিনী, বিজিবি দিয়ে এই সমস্যার সমাধান হবে না।  মানুষের কথা শুনতে হবে। সংলাপ তৈরী করতে হবে। তরুণরা কী বলতে চাইছে সেটা শুনতে হবে। ব্যাখ্যা করতে হবে  এবং তার মধ্য দিয়েই আমি মনে করি এই সমস্যার সমাধান সম্ভব। মুহুর্তে  কারো রাজনৈতিক পরিচয় এই মুহূর্তে খোঁজে বের করার দরকার নাই। সমস্যার সমাধান করার জন্য সবারই চেষ্টা করা উচিত।

news24bd.tv/আইএইচ