আবারও ইসরায়েলি অ্যাথলেটদের হুমকি

ছবি: এএফপি

আবারও ইসরায়েলি অ্যাথলেটদের হুমকি

অনলাইন ডেস্ক

প্যারিস অলিম্পিকে আবারও হুমকি পেয়েছেন ইসরায়েলের অ্যাথলেটরা। বার্তা সংস্থা অ্যাসোসিয়েটেড প্রেসকে (এপি) ইসরায়েলের অলিম্পিক কমিটির সভাপতি ইয়ায়েল আরাদ জানান, ইসরায়েলের খেলোয়াড়দের মধ্যে মানসিক উদ্বেগ ছড়িয়ে দিতেই এ হুমকি দেওয়া হয়েছে।

হুমকি পাওয়া অ্যাথলেটদের মধ্যে আছেন উইন্ড সার্ফিংয়ে সোনা জেতা ২৪ বছর বয়সী ইসরায়েলি টম রিভেনি। তিনি বলেন, ‘আমার মনে হয়, খেলাধুলায় রাজনীতি যুক্ত থাকা উচিত নয়, বিশেষ করে অলিম্পিক গেমসে।

কিন্তু দুর্ভাগ্যজনকভাবে অনেক রাজনীতি এখানে জড়িত। খেলার মধ্যে নয়, যারা আমাদের সঙ্গে প্রতিযোগিতা করতে চায় না, যারা চায় না আমরা এখানে থাকি, তারাই এইসব করছেন। আমি এমন অনেক হুমকি পেয়েছি। ’

অলিম্পিকের শুরুতে, গত সপ্তাহে ইসরায়েলের তিন অ্যাথলেট মৃত্যুর হুমকি পেয়েছিলেন।

প্যারিসে ফ্রান্সের আইন কর্মকর্তারা জানান, এ ঘটনার পাশাপাশি ইসরায়েল ও প্যারাগুয়ের মধ্যকার ফুটবল ম্যাচে সম্ভাব্য ‘ইহুদিবিদ্বেষী’ অপরাধের তদন্তও করবে ফরাসি পুলিশ। ইসরায়েলের কয়েকজন অ্যাথলেটের ব্যক্তিগত তথ্যও ফাঁস করা হয়েছিল। সে ঘটনারও তদন্ত করছে সাইবার ক্রাইম এজেন্সি।

গাজা উপত্যকায় ইসরায়েল-ফিলিস্তিনের মধ্যে চলা রক্তক্ষয়ী যুদ্ধে এখন পর্যন্ত ৪০ হাজারের বেশি ফিলিস্তিনি মারা গেছেন। যুদ্ধের কারণে গাজার মানবিক পরিস্থিতি প্রতিনিয়ত বিপর্যস্ত হয়ে উঠছে। যুদ্ধবিরতিতে সম্মত হতে ইসরায়েল ও হামাস—উভয়ের ওপরই বাড়ছে আন্তর্জাতিক চাপ। তবে এখনো ইসরায়েল ও হামাসের মধ্যে কোনো যুদ্ধবিরতির সিদ্ধান্ত হয়নি, যা নিয়ে অনেকেই দুষছেন ইসরায়েলকে। অলিম্পিকে ইসরায়েলের জাতীয় সংগীত চলার সময় বিদ্রূপ করা হচ্ছে। তাই অ্যাথলেটদেরও রাখতে হয়েছে কড়া নিরাপত্তায়।

news24bd.tv/JP