মাস্ককে কলম যোদ্ধা বললেন যুক্তরাজ্যের পুলিশ প্রধান

সংগৃহীত ছবি

মাস্ককে কলম যোদ্ধা বললেন যুক্তরাজ্যের পুলিশ প্রধান

অনলাইন ডেস্ক

অনলাইনে বিদ্বেষ ছড়ানোর জন্য মাস্ককে কলম যোদ্ধা বলে উল্লেখ করেছেন যুক্তরাজ্যের পুলিশ প্রধান স্যার মার্ক রাউলি। বিদ্বেষ ছড়ানোর বিষয়ে মাস্ককে সতর্ক করেছেন রাউলি।

মার্ক রাউলি বলেন, বিলিয়নেয়ার ইলন মাস্ক হলেন "একজন কীবোর্ড যোদ্ধা" এবং তার বিচার হতে পারে। অনলাইনে বিদ্বেষ ছড়ানোর জন্য বিদেশীদের বিরুদ্ধে বাবস্থা নেয়ার কথা ভাবছে লন্ডনের মেট্রোপলিটন পুলিশ।

লন্ডনের মেট্রোপলিটন পুলিশ কমিশনার জানান, ইলন গুজব ছড়ানো বিদেশিদের মধ্যে এমন একজন যার বিচার করা যেতে পারে।

সাউথপোর্ট শহরে রুয়ান্ডার বংশোদ্ভূত এক কিশোরের ছুরিকাঘাতে তিন শিশুকে হত্যা এবং দশজনকে আহত করার ঘটনা ঘটে।  ঘটনাটি পরবর্তীতে দাঙ্গায় রূপ নেয়।  

প্রাথমিকভাবে ছুরিকাঘাতের জন্য দায়ী একজন মুসলিম অভিবাসী বলে একটি মিথ্যা গুজব ছড়িয়ে পড়ে, বিক্ষোভগুলি ইসলাম এবং গণ অভিবাসনের বিরুদ্ধে ব্যাপক প্রতিক্রিয়ায় পরিণত হয়, দাঙ্গাকারীরা গত রবিবার রথারহ্যামে আশ্রয়প্রার্থীদের একটি হোটেলে আগুন লাগিয়ে দেয়।

শুক্রবার (৯ আগস্ট) পর্যন্ত, দাঙ্গায় জড়িত থাকার অভিযোগে সাতশ জনেরও বেশি লোককে গ্রেপ্তার করা হয়েছে এবং তিনশ জনেরও বেশিকে অভিযুক্ত করা হয়েছে।
গ্রেপ্তারকৃতদের মধ্যে তিরিশ জনেরও বেশি বাক্তির বিরুদ্ধে অনলাইন অপরাধের অভিযোগ আনা হয়েছে, যেমন দাঙ্গার ফুটেজ শেয়ার করা বা এমন বিষয়বস্তু পোস্ট করা যা - ক্রাউন প্রসিকিউটরিয়াল সার্ভিসের মতে - "হিংস্রতা বা ঘৃণা উস্কে দেয়। "

মাস্ক সহ সমালোচকরা সরকারকে বাকস্বাধীনতাকে দমিয়ে রাখার এবং একটি "দ্বি-স্তর" বিচার ব্যবস্থা পরিচালনা করার অভিযোগ করেছেন, যেখানে শ্বেতাঙ্গ ব্রিটিশ সন্দেহভাজনদের অভিবাসীদের চেয়ে অনেক বেশি কঠোর শাস্তি দেওয়া হয়।

ডানপন্থী দাঙ্গার পর কথিত বিদ্বেষমূলক বক্তব্যের বিরুদ্ধে দেশব্যাপী ক্র্যাকডাউনের মধ্যে পুলিশ প্রধানের কাছ থেকে সতর্কতাটি আসে।  

শুক্রবার কমিশনার রাউলি স্কাই নিউজকে বলেন, “আমরা আইনের পূর্ণ শক্তি জনগণের উপরপ্রয়োগ করব। এবং আপনি এই দেশে রাস্তায় অপরাধ করছেন বা অনলাইনে আরও দূর থেকে অপরাধ করছেন কিনা তা দেখে আমরা আপনার বিরুদ্ধে বাবস্থা নেব।

অন্য দেশ থেকে সোশ্যাল মিডিয়ায় পোস্ট করা লোকেদের চার্জ করার পরিকল্পনা করেছে কিনা জানতে চাইলে, রাউলি বলেন, "কিবোর্ড যোদ্ধা হওয়া আপনাকে আইন থেকে নিরাপদ করে না" এবং "ইলন মাস্কের কার্যক্রমকে তদন্তের সম্ভাব্য লক্ষ্য হিসাবে ধরা হয়েছে।
 

news24bd.tv/এসএম

এই রকম আরও টপিক