চলচ্চিত্রের মতো টিভি নাটকেও প্রশংসিত হয়েছিলেন সালমান শাহ   

চলচ্চিত্রের মতো টিভি নাটকেও প্রশংসিত হয়েছিলেন সালমান শাহ   

অনলাইন ডেস্ক

বাংলা চলচ্চিত্রের জনপ্রিয় অভিনেতা ছিলেন শাহরিয়ার চৌধুরী ইমন ওরফে সালমান শাহ। অনেকেরই আবার স্বপ্নের নায়ক প্রয়াত এই অভিনেতা। নব্বই দশকের শুরুর দিক থেকে ১৯৯৬ সাল, মাত্র চার বছরের ক্যারিয়ারে বাংলাদেশি চলচ্চিত্র জগতে এক উজ্জ্বল নক্ষত্রের নাম সালমান শাহ। সে সময় মাত্র ২৫ বছর বয়সী উচ্ছল এই তরুণের একক আধিপত্য ছিলো চলচ্চিত্র মহলে।

প্রায় একচ্ছত্র রাজত্বে উপহার দিয়ে গেছেন ২৭টি ব্যবসাসফল ছবি।

অনেকেরই হয়তো জানা নেই, বাংলা চলচ্চিত্রের রাজপুত্র সালমান শাহ চলচ্চিত্রের মতোই আলো ছড়িয়েছিলেন টিভি নাটকেও। প্রশংসার পাশাপাশি পেয়েছেন পুরস্কারও।

টিভি নাটকের প্রতি তাঁর কখনো বৈরি ভাবাপন্ন ছিলো না।

এখনকার তারকাদের একাংশের মধ্যে ধারণা রয়েছে, চলচ্চিত্রের কোনো শিল্পী তারকাখ্যাতি পেয়ে গেলে টিভিতে আসা উচিৎ নয়। এতে করে তারকামূল্য কমে যায়। তবে সেই ধারণা পুরোই ভেঙে দিয়েছিলেন প্রয়াত এই অভিনেতা। চলচ্চিত্রের স্বর্ণসময়েও এক সময়ের জনপ্রিয় অভিনেত্রী শমী কায়সার, তমা মির্জাসহ আরও অনেকের সঙ্গে টিভি নাটকে কাজ করেছেন। বিটিভির সিরিজ ইতিকথাসহ একাধিক প্যাকেজ নাটকেও দেখা যায় সালমান শাহকে।

১৯৯০ সালে 'পাথর সময়' ধারাবাহিকের মাধ্যমে টিভি নাটকে অভিষেক ঘটে সালমান শাহ'র। তিন বছর বিরতি দিয়ে ফের দেখা যায় 'ইতিকথা' নাটকে। ততদিনে তিনি একজন পরিপূর্ণ নায়ক হয়ে ওঠেন।  'ইতিকথা' ধারাবাহিকে ইউসুফ চরিত্রে অভিনয় করেছিলেন সালমান। পেয়েছিলেন জনপ্রিয়তা।

সালমান শাহ অভিনীত নয়ন নাটকটি শ্রেষ্ঠ একক নাটক হিসেবে বাচসাস পুরস্কার পায়। বৈচিত্র্যময়তা ছিলো সালমান শাহ’র সহজাত গুণ। এমনকি তিনি প্লেব্যাকও করেন দুটো চলচ্চিত্রে।

১৯৯৩ সালের মার্চ মাসে জনপ্রিয় হিন্দি ছবি ‘কেয়ামত সে কেয়ামত তক’ ছবির কপিরাইট কিনে এনে নতুন মুখের সন্ধান করা হয়। হুবহু এই ছবির মতোই ছবি বানাতে, নির্মাতা সোহানুর রহমান সোহান এমন দুজন নতুন মুখ চান যাদের দেখে দর্শক আগ্রহ পাবে। এমন একটা সময়ে নির্মাতা সোহানুর সন্ধান পান মৌসুমী এবং সালমান শাহ’র। ছবিটিতে অভিনয় দিয়েই নিজের জাত চিনিয়েছিলেন সালমান শাহ। অতঃপর প্রথম ছবিই ধামাকা। ঢাকাই ছবির নির্ভরযোগ্য তারকা বনে যান সালমান শাহ। এই ছবিতে গান দিয়ে নিজের ক্যারিয়ার শুরু করেন কণ্ঠশিল্পী আগুন।

কেয়ামত থেকে কেয়ামত ছবিটি বাংলাদেশের চলচ্চিত্র অঙ্গনে নতুন প্রাণের সঞ্চার করে। এরপর সালমান শাহকে আর পেছনে তাকাতে হয়নি। একের পর এক সফলতা যেন যেচে এসে ধরা দিয়ে যেতো তাকে। এক্ষেত্রে একটা দুর্দান্ত ক্রেজ ধরে রেখেছিলেন সালমান শাহ।  

ক্যারিয়ারের শুরু থেকে শেষ পর্যন্ত নিজের জনপ্রিয়তা ধরে রাখা চাট্টিখানি কথা নয়। প্রথম ছবির জুটি চিত্রনায়িকা মৌসুমীর সাথে হলেও পরবর্তী সফল জুটি গড়ে ওঠে শাবনূরের সাথে। এককভাবে সালমান শাহ’র সঙ্গে ১৪টি ছবিতে জুটিবদ্ধ হন চিত্রনায়িকা শাবনূর। ইতিহাসের সোনালি অতীত সালমান শাহ-শাবনূর জুটি। তবে শাবনাজ, শাহনাজ, লিমা, শ্যামা, সোনিয়া, বৃষ্টি, সাবরিনা, কাঞ্চির সাথেও জুটি বেঁধেছেন তিনি।  

news24bd.tv/TR