ইসরায়েলে হামলা থেকে পিছু হটতে রাজি নয় ইরান

ইরানের প্রেসিডেন্ট মাসুদ পেজেশকিয়ান

ইসরায়েলে হামলা থেকে পিছু হটতে রাজি নয় ইরান

অনলাইন ডেস্ক

পশ্চিমা বিশ্ব ইসরায়েলে হামলা না করার জন্য অনুরোধ করেছিল ইরানকে। কিন্তু দেশটির প্রেসিডেন্ট মাসুদ পেজেশকিয়ান বলেন,  হামাস নেতা ইসমাইল হানিয়াকে ক্ষেপণাস্ত্র হামলায় হত্যার জবাব দেওয়ার অধিকার তাঁর আছে।  
গত সোমবার এক যৌথ বিবৃতিতে ফ্রান্সের প্রেসিডেন্ট এমানুয়েল মাখোঁ, জার্মান চ্যান্সেলর ওলাফ শলৎজ ও যুক্তরাজ্যের প্রধানমন্ত্রী কিয়ার স্টারমার গাজায় মানবিক সহায়তা পৌঁছাতে বাধা দূর করার আহ্বান জানান। হামলা না করার অনুরোধ করেন।

গার্ডিয়ান

এর জবাবে গতকাল মঙ্গলবার ইরানের পররাষ্ট্র মন্ত্রণালয় বলেছে, ফ্রান্স, জার্মানি, যুক্তরাজ্যের নেতারা ইরানকে পিছু হটতে বলার যে আহ্বান জানিয়েছে, তাতে রাজনৈতিক যুক্তির অভাব রয়েছে এবং তা আন্তর্জাতিক আইনের পরিপন্থী।
বার্তা সংস্থা এএফপি জানায়, গত সোমবার যুক্তরাষ্ট্র, ফ্রান্স, জার্মানি, ইতালি ও যুক্তরাজ্যের পক্ষ থেকে এক বিবৃতিতে তেহরানকে হামলার বিষয়ে সতর্ক করা হয়।
উল্লেখ্য, ইরানের নতুন প্রেসিডেন্ট মাসুদ পেজেশকিয়ানের শপথ অনুষ্ঠানে যোগ দিতে হানিয়া তেহরানে যান। তাঁর নিহত হওয়ার ঘটনার কয়েক ঘণ্টা আগে বৈরুতে লেবাননের সশস্ত্র গোষ্ঠী হিজবুল্লাহর একজন শীর্ষ কমান্ডারকে হত্যা করে ইসরায়েল।

পরপর এ দুই নেতাকে হত্যায় প্রতিশোধ নেওয়ার ঘোষণা দিয়েছে ইরান ও তার মিত্র হিজবুল্লাহ।

https://www.theguardian.com/world/live/2024/aug/13/middle-east-crisis-live-us-iran-israel-hamas-gaza

news24bd.tv/ডিডি